অস্ট্রেলিয়ার ৪৫০তম টেস্ট ক্রিকেটার হিলটন কার্টরাইট

ক্রীড়া ডেস্ক : ১৮৭৬ সালে চার্লস ব্যানারম্যানকে দিয়ে অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু। প্রথম টেস্ট ক্যাপ পেয়েছিলেন ওপেনার এ ব্যাটসম্যান। তার হাত ধরেই আসে প্রথম টেস্ট রান, প্রথম টেস্ট সেঞ্চুরি।

সেই থেকে আজ পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলেছেন স্যার ডন ব্র্যাডম্যান, অ্যালন বর্ডার, স্টিভ ওয়াহ, শেন ওয়ার্ন, মার্ক ওয়াহ, রিকি পন্টিং, গ্লেন ম্যাকগ্রার মত তারকা ক্রিকেটাররা। এ মুহুর্তে অসিদের হয়ে মাঠ কাঁপাচ্ছেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্করা। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট ক্যাপ পেয়েছেন ৪৪৯ ক্রিকেটার।

কাল (মঙ্গলবার) থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যকার তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচ। এ ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হতে যাচ্ছে অলরাউন্ডার হিলটন কার্টরাইটের। ৪৫০তম টেস্ট ক্যাপ পেতে যাচ্ছেন ওয়েষ্টার্ন অস্ট্রেলিয়ার এ ক্রিকেটার। সিডনিতে মূল একাদশে দুটি পরিবর্তন আনা হচ্ছে। হিলটন কার্টরাইটের সঙ্গে একাদশে এসেছেন বাঁহাতি স্পিনার স্টিভ ও’কেফে।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি খেলোয়াড় ইংল্যান্ডের। এ পর্যন্ত ইংল্যান্ডকে প্রতিনিধিত্ব করেছেন ৬৭৬ ক্রিকেটার। এরপরই আছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার ৩২৮, ওয়েস্ট ইন্ডিজের ৩০৯, ভারতের ২৮৭, নিউজিল্যান্ডের ২৭১, পাকিস্তানের ২২৪, শ্রীলঙ্কার ১৩৯, জিম্বাবুয়ের ১০০ ও বাংলাদেশের ৮১ ক্রিকেটার টেস্ট খেলেছেন।