আইএসের খিলাফতের পতন হয়েছে বলে দাবি করেছে ইরাকি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : আট মাস লড়াইয়ের পর ইরাকের সরকারি সেনারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের স্বঘোষিত খিলাফত ঘোষণার স্থান মসুলের ঐতিহাসিক গ্র্যান্ড নূরি মসজিদটি পুনর্দখল করেছে। এর মাধ্যমে সেই খিলাফতের পতন হয়েছে বলে দাবি করেছে ইরাকি বাহিনী।

৮৫০ বছরের পুরোনো গ্র্যান্ড নুরি মসজিদ বৃহস্পতিবার পুনর্দখলের দাবি জানায় সরকারি সেনারা। আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি ২০১৪ সালে এই মসজিদে দাঁড়িয়ে তার প্রতি মুসলমানদের আনুগত্য প্রকাশের আহ্বান জানিয়েছিলেন।

ইরাকের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রাসুল রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, ‘তাদের (আইএস) বানানো রাষ্ট্রের পতন ঘটেছে।’

প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এক বিবৃতিতে বলেছেন, ‘ আল- নূরি মসজিদ ও আল-হাবদা মিনারের পুর্নদখল দায়েশের (আইএস) বানানো রাষ্ট্রের পতন উদযাপন করছে জাতি।’

ইরাক থেকে আইএসকে হটাতে গত বছর অভিযানে নামে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ইরাকি বাহিনী । চলতি বছরের প্রথম দিকে আইএসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত মসুলের বিশাল একটি অঞ্চল পুর্নদখল করতে সক্ষম হয় যৌথবাহিনী। শেষ পর্যন্ত গত সপ্তাহে গ্র্যান্ড নূরি মসজিদ দখলের লড়াইয়ে অগ্রসর হতে শুরু করে ইরাকি বাহিনী। সেখান থেকে সরে যাওয়ার সময় আইএস জঙ্গিরা মসজিদটি উড়িয়ে দেয় এবং এর ঐতিহাসিক মিনারটি ধ্বংস করে দেয়।

আইএইচএস মার্কিট নামে একটি বিশ্লেষণী প্রতিষ্ঠান অবশ্য জানিয়েছে, মসুল থেকে আইএসকে হটানো হলেও ইরাক ও সিরিয়ায় তাদের দখলে যে পরিমান জায়গা রয়েছে তা বেলজিয়ামের আয়তনের সমপরিমাণ।