আইএস নেতা বাগদাদির নতুন অডিও বার্তা!

আন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) একটি অডিও বার্তা প্রকাশ করেছে যাতে দাবি করা হয়েছে এ বার্তাটি সংগঠনের নেতা আবু বকর আল বাগদাদির। আইএসের সংঙ্গে সংশ্লিষ্ট ওয়েবসাইটে ৪৬ মিনিটের ওই অডিওবার্তাটি প্রকাশ করা হয়েছে।

এর আগে গত বছরের নভেম্বরে সর্বশেষ বাগদাদির অডিও বিবৃতি পাওয়া গিয়েছিলো।

অডিও বার্তাটিতে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সাম্প্রতিক উত্তেজনার প্রসঙ্গে কথা বলা হয়েছে। এছাড়া গত জুলাইয়ে ইরাকি বাহিনীর কাছে হারানো আইএসের শক্ত ঘাঁটি মসুল নিয়েও কথা বলা হয়েছে। আর এ কারণে ধারণা করা হচ্ছে অডিও বার্তাটি সম্প্রতি ধারণ করা হয়েছে।

বার্তাটির সত্যতা প্রসঙ্গে জানতে চাইলে আইএসের বিরুদ্ধে লড়াইরত মার্কিন বাহিনীর মুখপাত্র রায়ান ডিলন বলেছেন, ‘তার মৃত্যুর উপযুক্ত প্রমাণ না থাকায় আমরা ধারণা করছি সে জীবিত আছে।’

মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক মুখপাত্র বলেছেন, ‘আবু বকর আল বাগদাদির নামে প্রচারিত অডিও বার্তাটির বিষয় সম্পর্কে আমরা জ্ঞাত আছি এবং এটি পরীক্ষার ব্যবস্থা করছি। তবে এর সত্যতা নিয়ে সন্দেহ করার আমাদের কোনো কারণ নেই। এ পর্যায়ে আমাদের এটি যাচাই করার ব্যবস্থা নেই।

২০১৪ সালের জুলাইয়ে খেলাফত ঘোষণার পর বাগদাদিকে আর জনসম্মুখে দেখা যায়নি। যুক্তরাষ্ট্র তার মাথার মূল্য ২৫ মিলিয়ন ডলার ঘোষণা করেছে। গত জুনে রাশিয়ার দাবি করেছিল, মে মাসে রাক্কায় চালানো বিমান হামলায় সম্ভবত বাগদাদি নিহত হয়েছে। তবে বাগদাদির নিহত হওয়ার খবর এর আগেও দাবি করা হয়েছিল। কিন্তু কোনোবারই যথার্থ প্রমাণ হাজির করা সম্ভব হয়নি।