আইনজীবী ক্রিস্টোফার রেকে এফবিআইয়ের প্রধান হিসেবে মনোনয়ন দিচ্ছেন তিনি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আইনজীবী ক্রিস্টোফার রেকে এফবিআইয়ের প্রধান হিসেবে মনোনয়ন দিচ্ছেন তিনি।

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) প্রাক্তন পরিচালক জেমস কোমিকে প্রেসিডেন্ট ট্রাম্প হঠাৎ বহিষ্কার করায় গত মাস থেকে পদটি ফাঁকা রয়েছে।

প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ক্রিস্টোফার রে।

ব্রিজগেট কেলেঙ্কারীর সময় ট্রাম্পের সমভাবাপন্ন নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টির হয়ে মামলা লড়েছিলেন ক্রিস্টোফার রে।

এদিকে, ট্রাম্প মনোনয়ন দিলেও রের নিয়োগ চূড়ান্ত হতে সিনেটের অনুমোদন লাগবে। বিদগ্ধ এই আইনজীবী ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রিধারী। কিং অ্যান্ড স্পালডিং নামে একটি আইন সহায়তা প্রতিষ্ঠানের অংশীদার তিনি।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে কাজ করার সময় তিনি ক্রিমিনাল ডিভিশনের নেতৃত্ব দেন। জ্বালানি কোম্পানি এনরনের প্রতারণা মামলাসহ বড় বড় দুর্নীতির মামলা পরিচালনা করার অভিজ্ঞতা রয়েছে ক্রিস্টোফার রের।

৯/১১ হামলার পর বিচার প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তার। নিউ ইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে রেকে ‘নিরাপদ ও মূলধারা পছন্দ’ হিবেসে অভিহিত করেছে। প্রেসিডেন্ট ট্রাম্পও এ পদে কোনো রাজনীতিককে নিয়োগের বিরুদ্ধে আছেন। তা ছাড়া এ পদে সাধারণত অরাজনৈতিক ব্যক্তিকেই নিয়োগ দেওয়া হয়।

অন্যদিকে, জেমস কোমিকে ট্রাম্পের বহিষ্কার ও ট্রাম্প টিমের সঙ্গে রাশিয়ার আঁতাত নিয়ে তদন্ত চলছে। সিনেট কমিটি কোমিকে জিজ্ঞাসাবাদ করছে।