আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার আগামী জুলাই মাসের মধ্যে চালু হতে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : প্রায় ৭০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন চট্টগ্রামের দীর্ঘতম আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার আগামী জুলাই মাসের মধ্যে চালু হতে যাচ্ছে।

নির্ধারিত সময়ের মধ্যেই নগরীর মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত এই ফ্লাইওভারটি চালু করা সম্ভব হবে বলে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সূত্র জানিয়েছে।

ইতিমধ্যে ফ্লাইওভারের দামপাড়া ওয়াসা ও লালখান বাজার মোড়ে ফ্লাইওভারের শেষাংশের কাজ চলছে। এ অংশের কাজ শেষ হলেই মুরাদপুর এবং লালখান বাজার অংশে ফ্লাইওভার নেমে যাওয়ার কাজ সম্পন্ন হবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম জানান, আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারের নির্মাণকাজ এখন শেষ পর্যায়ে। নির্ধারিত সময় ২০১৭ সালের জুলাই মাসের মধ্যেই ফ্লাইওভার চালু করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।

সরেজমিনে ফ্লাইওভার পরিদর্শনে দেখা গেছে, মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত ৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ নির্মাণাধীন ফ্লাইওভারে শেষ মুহূর্তের কাজ চলছে। ফ্লাইওভারের বেশিরভাগ অংশে গার্ডারের ওপর সিমেন্টের ঢালাই দেওয়া হয়ে গেছে। লালখান বাজার ও মুরাদপুর অংশে ফ্লাইওভার নেমে যাওয়ার কাজও শেষ পর্যায়ে রয়েছে।

আখতারুজ্জামান ফ্লাইওভারের প্রকল্প পরিচালক ও সিডিএ’র নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, জুন মাসের মধ্যেই ফ্লাইওভারের সব কাজ সম্পন্ন হয়ে যাবে বলে আমরা আশা করছি। ফ্লাইওভারের সব গার্ডার বসানো হয়ে গেছে। এখন শুরু হচ্ছে গাড়ি চলাচলের উপযোগী করার জন্য কার্পেটিংয়ের কাজ। সবকিছু ঠিক থাকলে আগামী জুলাই মাসের মধ্যেই গাড়ি চলাচলের জন্য ফ্লাইওভার উন্মুক্ত করে দেওয়া সম্ভব হবে।

প্রকল্প পরিচালক আরো জানান, ফ্লাইওভার যে অংশে নামবে সে অংশের কাজও এখন শেষ পর্যায়ে রয়েছে।

প্রায় ৭০০ কোটি টাকা ব্যয়ে মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত এই ফ্লাইওভারের দৈর্ঘ্য ৫ দশমিক ২ কিলোমিটার। ৫৪ ফুট চওড়া ফ্লাইওভারটি মুরাদপুর এন মোহাম্মদ কনভেনশন সেন্টারের সামনে থেকে ওঠে জমিয়াতুল ফালাহ মসজিদের পশ্চিম গেটের সামনে লালখান বাজার এসে নেমেছে। ফ্লাইওভার নির্মাণের কাজ করছে ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্স-রেনিকিন জেবি।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ফ্লাইওভারটি চালু হলে চট্টগ্রাম নগরীর ব্যস্ততম এলাকাগুলোতে যানজট অনেকাংশে কমে আসবে। তবে ফ্লাইওভার পুরোপুরি কার্যকর করতে শাহ আমানত সেতু থেকে বহদ্দারহাট পর্যন্ত সড়ক ছয় লেনে উন্নীত করা, বহদ্দারহাট ফ্লাইওভারের বহদ্দারহাট মোড়ে ফ্লাইওভারের লুপ তৈরিসহ আরও কিছু বাস্তবায়নাধীন প্রকল্প বাস্তবায়ন সম্পন্ন হতে হবে। চট্টগ্রামের উন্নয়ন অগ্রযাত্রায় দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে নির্ধারিত সময়ের মধ্যে আখতারুজ্জামান ফ্লাইওভারটি নির্মাণ করা হয়েছে।