আগষ্ট অথবা সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর!

ক্রীড়া ডেস্ক : ২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। কিন্তু নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকায় বাংলাদেশ সফরে আসেনি স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নাররা। বাংলাদেশ সফরে দুটি টেস্ট খেলার কথা ছিল তাদের।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, চলতি বছর বাংলাদেশ সফর করতে উৎসাহী অস্ট্রেলিয়া। বাংলাদেশেআইন-শৃঙ্খলাপরিস্থিতি বর্তমান সময়ের মত স্থিতিশীল থাকলে আগামী আগস্ট-সেপ্টেম্বরে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া।

বুধবার এবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে জেমস সাদারল্যান্ড বলেন,‘চলতি বছর এ সফর হওয়ার সম্ভাবনা বেশি। আমরা গত বছর যেটা দেখলাম, ইংল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশ সফরে গিয়েছিল। সেখানে ইংল্যান্ড ক্রিকেট দলের জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। আমরা সেখানে আমাদের নিরাপত্তা প্রধান শন ক্যারলকে পাঠিয়েছিলাম। সাত থেকে দশ দিনের মত বাংলাদেশে থেকে সে নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে এবং নিরাপত্তা ব্যবস্থা দেখে স্বস্তি প্রকাশ করেছে।’

‘এ মুহূর্তে আমি বলতে পারছি আমরা সেখানে দুটি টেস্ট খেলতে যাব। আজ ও আগামীকালের মধ্যেই আবার কিছু একটা হতে পারে। আমরা নিবিঢ়ভাবে বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করব।’- যোগ করেন সাদারল্যান্ড।

২০০৬ সালের পর বাংলাদেশে টেস্ট খেলেনি অস্ট্রেলিয়া। গত বছর আসার কথা থাকলেও দেশটির সরকার থেকে ‘নিরাপত্তা ঝুঁকির’ সতর্কতা দিলে ক্রিকেট অস্ট্রেলিয়া দল পাঠাতে অপারগতা প্রকাশ করে। শুধু জাতীয় দল না ২০১৬ সালে যুব বিশ্বকাপেও বাংলাদেশে দল পাঠায়নি অস্ট্রেলিয়া।

‘আমি মনে করি সফরটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তবে আমাদের জন্য নিরাপত্তা ইস্যুটি সবচেয়ে বড়। ক্রিকেটার, স্টাফ ও অফিসিয়ালদের নিরাপত্তা নিশ্চিতের পরই আমরা সেখানে যাব। আমরা নিরাপত্তা নিয়ে কোনো আপোষ করব না।’- জেমস সাদারল্যান্ড।