আগামী বাজেট ৩ লাখ ৯০ হাজার কোটি টাকার

বিশেষ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৯০ হাজার কোটি টাকার।

তিনি বলেন, চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়নের অগ্রগতি সন্তোষজনক। তবে দুয়েকটি ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। এসব সমস্যা কাটিয়ে ওঠার পদক্ষেপ নিচ্ছি আমরা।

সোমবার দুপুরে সচিবালয়ে মুদ্রা ও মুদানীতিসংক্রান্ত সমন্বয় কমিটি এবং বাজেট পর্যালোচনা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী এ কথা বলেন।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুবব আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের রেমিট্যান্স প্রবাহের গতি কিছুটা মন্থর হলেও দেশে রেমিট্যান্স আসায় তেমন প্রভাব পড়েনি। কারণ ব্যাংকিং চ্যানেলে কিছু সমস্যার কারণে হুন্ডির মাধ্যমে অর্থ আসছে। এ সমস্যা কীভাবে সমাধান করা যায়, সে বিষয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ও অর্থ বিভাগ খুব শিগগিরই বসবে।

বৈঠকে ২০১৫-২০১৬ অর্থবছরের বাজেট বাস্তবায়ন পর্যালোচনা করা হয়েছে বলেও অর্থমন্ত্রী জানান।

মুহিত বলেন, দেশের রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করায় রাজস্ব আদায় এবং রাজস্ব ব্যয় সন্তোষজনক। এবার রাজস্ব আদায়ে যে লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে তা অর্জন করা সম্ভব হবে বলে বৈঠকে জানানো হয়েছে। গত অর্থবছরে একই সময়ের তুলনায় চলতি অর্থবছর রাজস্ব আদায় প্রায় ২২ শতাংশ বেশি হয়েছে। এটি একটি ভাল খবর।

রাজস্ব বিভাগ এবং মহাহিসাব পরিদর্শকের কার্যালয়ের হিসাবে প্রায় ১০ হাজার কোটি টাকার গরমিল দেখা যায় উল্লেখ করে তিনি বলেন, এটি হয়তো পদ্ধতিগত কারণে হচ্ছে। এ ক্রটি বের করে সমাধানের উদ্যোগ নেওয়া হবে। এ বিষয়ে একটি কমিটি গঠন করা হবে। এবছরই এটা সমাধান করা হবে যাতে ভবিষ্যতে এ সমস্যা আর দেখা না যায়।

তিনি বলেন, চলতি বছর একটি বিশেষ দিক হচ্ছে সঞ্চয়পত্র বিক্রি বেড়ে গেছে। এর ফলে বাজেট বাস্তবায়নের জন্য ব্যাংক থেকে ঋণ নিতে হচ্ছে না। তবে ব্যাংক ঋণের সুদের হারের চেয়ে সঞ্চয়পত্রের সুদের হার বেশি হওয়ায় সরকারের ব্যয় বেড়ে যায়।

এর একটি সামাজিক দিকও আছে উল্লেখ করে তিনি বলেন, ‘অনেকেই সঞ্চয়পত্রের ওপর নির্ভরশীল। সন্তানদের পড়ালেখার ব্যয়সহ অন্যান্য ব্যয় নির্বাহ করতে সঞ্চয়পত্রের ওপর নির্ভর করেন। আপাতত সঞ্চয়পত্র নিয়ে চিন্তা করছি না। তবে সাধারণ সুদের হারের চেয়ে সঞ্চয়পত্রের সুদের হার বেশি হলে কিছুটা সমস্যা হয়।’

মন্ত্রী বলেন, আমাদের পলিসি হচ্ছে সাধারণ সুদের হারের চেয়ে যাতে সঞ্চয়পত্রের সুদের ব্যবধান খুব বেশি না হয়। এটি সমন্বয় করার চিন্তা করছি। হয়তো ২০১৭ সালে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

ভর্তুকি নিয়ে আমাদের অবস্থান পরিস্কার উল্লেখ করে মুহিত বলেন, ‘যেসব খাতে এখন ভর্তুকি দেওয়া হচ্ছে সেগুলো অব্যাহত থাকবে। কৃষিতে আমরা ভর্তুকি দিচ্ছি। এর পাশাপাশি বিদ্যুৎ সরবরাহকে আমরা কল্যাণমূলক সার্ভিস হিসেবে দেখাতে চাই। পরিকল্পনা অনুযায়ী আগামী ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ সংযোগ সম্পন্ন হওয়ার কথা।’

‘আশা করছি তার আগেই আগামী ২০১৭ অথবা ২০১৮ সালে প্রতিটি গ্রাম বিদ্যুতের আওতায় আসবে। আমরা চিন্তা করছি বিদ্যুতের দাম কমানো যায় কি না। এটি একটি জাতীয় সিদ্ধান্ত আর মন্ত্রণালয়টিও প্রধানমন্ত্রীর নিজের। আশা করছি এই অর্থবছরেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে।’

অর্থমন্ত্রী বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন সন্তোষজনক। আমাদের মেগা প্রকল্পের মধ্যে পদ্মাসেতু নির্মান কাজের অগ্রগতি খুবই ভাল। এ পর্যন্ত প্রায় ২৯ শতাংশ কাজ শেষ হয়েছে। তাদের অর্থের প্রয়োজন পড়েছে। তা খুব শিগগির দেওয়া হবে।

কর আদায়ে দুর্নীতির কথা তুলে তিনি বলেন, ট্যাক্স কালেকশনে অনেক ধরনের দুর্নীতি আছে। এটা দূর করতে অনলাইনে ট্যাক্স পরিশোধের ব্যবস্থার উদ্যোগ নিচ্ছে এনবিআর। এটা হলে হয়রানি কমবে, সরকারের রাজস্ব বাড়বে পাশপাশি দুর্নীতি দূর হবে।

অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের রেমিট্যান্স প্রবাহের গতি কিছুটা মন্থর হলেও বিদেশ থেকে দেশে অর্থ আসার উপর তেমন প্রভাব পড়েনি। কারণ ব্যাংকিং চ্যানেলে কিছু সমস্যার কারণে হুন্ডির মাধ্যমে অর্থ আসছে। এটা আমাদের অর্থনীতির জন্য খুবই ক্ষতিকর। হুন্ডির মাধ্যমে ভারত হয়ে অর্থ আসার ফলে এ অর্থে দেশ যতটা সুবিধা পাওয়ার কথা ছিল তা পাচ্ছে না।’

‘এছাড়া বিনিময় হারের ক্ষেত্রেও কিছুটা সমস্যা ছিল। সেটি খুব শিগগির দুর হবে। রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে সেসব সমস্যা রয়েছে তা কীভাবে সমাধান করা যায়, সে বিষয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ও অর্থ বিভাগ খুব শিগগিরই বসবে।’