আগুনে পুড়ল গবেষণার ৩৭০ মুরগি ছানা

সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরআই) আগুন লেগে পুড়ে গেছে একটি মুরগির বাচ্চা রাখার সেড। এ ঘটনায় গবেষণার জন্য ওই টিন সেডে রাখা প্রায় ৩৭০টি কমন দেশীয় মুরগীর বাচ্চার পুড়ে মারা গেছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে বিএলআরআইয়ের পূর্ব পাশের সেডে আগুন লাগে। শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে জানিয়েছেন পোল্ট্রি উৎপাদন গবেষণা বিভাগের বিভাগীয় প্রধান ড. শাকিলা ফারুক।

তিনি বলেন, আমাদের ওই সেডে কোর গবেষণা প্রকল্পের আওতাধীন পুষ্টি গবেষণার জন্য ৩৭০টি কমন দেশীয় জাতের মুরগির ৪ দিন বয়সের বাচ্চা নিয়ে রাখা হয়। ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. হালিমা গবেষণা কার্যক্রম পরিচালনা করছিলেন। আজ হঠাৎ সকাল সাড়ে ৮টার দিকে শর্টসার্কিট থেকে আগুন লাগে। ফায়ার সার্ভিসকে ডাকার আগে শ্রমিকরাই আগুন নিভিয়ে ফেলে। তবে শ্রমিকদের থেকে শুনেছি ৫ মিনিটের মধ্যে সব পুড়ে যায়। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হচ্ছে।

গবেষক ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. হালিমার কাছে জানতে চাইলে তিনি বিএলআরআইয়ের মহাপরিচালকের কাছে অনুমতি নিয়ে কথা বলবেন বলে বিষয়টি এড়িয়ে যান।

এ বিষয়ে বিএলআরআইয়ের পোল্ট্রি উৎপাদন গবেষণা প্রকল্পের প্রধান ড. মো. সাজেদুল করিম সরকার সংবাদ প্রকাশ না করতে অনুরোধ করেন।

এ ব্যাপারে বিএলআরআইয়ের মহা পরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেনের মোবাইল ফোনে বেশ কয়েকবার ফোন করা হলেও তার সঙ্গেও যোগাযোগ করা যায়নি।