আগের অবস্থান থেকে মিয়ানমারের সরে আসাকে বাংলাদেশের কূটনৈতিক বিজয়

কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গা ইস্যুতে আগের অবস্থান থেকে মিয়ানমারের সরে আসাকে বাংলাদেশের কূটনৈতিক বিজয় বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোন এলাকায় তারকামানের আবাসিক এক হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এই দাবি করেন তিনি।

সেতুমন্ত্রী কাদের বলেন, রোহিঙ্গাদের মিয়ানমার বাঙালি হিসেবে দাবি করত। মিয়ানমারে তাদের কোনো নাগরিকত্ব নেই। এরা সেদেশের লোক নন। আজকে মিয়ানমার সেই অবস্থান থেকে সরে এসেছে।

‘এটা কি বাংলাদেশের কূটনৈতিক বিজয় নয়; এটা কি শেখ হাসিনা সরকারের বিজয় নয়’ যোগ করেন তিনি।

তিনি বলেন, মিয়ানমার তাদের মন্ত্রী পাঠিয়েছে। কোথা থেকে তাদের আজকের অবস্থান। তারা তো বলেছিল রোহিঙ্গাদের সেদেশে নেবেই না। মিয়ানমার সেনাপ্রধান ঘোষণা দিয়েছে রোহিঙ্গারা বাঙালি। তারা সেদেশের নাগরিক নয়।

বিএনপি রাজনৈতিকভাবে একটি দেউলিয়া দল মন্তব্য করে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি কী বলছে তা শুনার বিষয় নয়। তাদের তো করার কোনো শক্তি নেই, সামর্থ্য নেই। তারা তো ভাঙ্গা রেকর্ড বাজাবেই। আজকে রোহিঙ্গাদের সংকটজনক পরিস্থিতি একটি সু-ব্যবস্থাপনায় নিয়ে আসতে সরকারকে কতটা দুর্গম পথ পাড়ি দিতে হয়েছে ; কতটা কূটনৈতিক উদ্যোগ নিতে হয়েছে।

বিএনপিকে উদ্দেশ্য করে কাদের আরো বলেন, রোহিঙ্গা শরণার্থী ব্যবস্থাপনা ও পুনর্বাসন কাজে জাতিসংঘের অংশগ্রহণ থাকলে ভালো হবে। এ ব্যাপারে আমরাই তো জোর দিয়েছি। ক্ষমতায় থাকতে তারা (বিএনপি) কি করেছেন। তাদের ইতিহাস দেখুন। তাদের ইতিহাস বড়ই অন্ধকার। এদেশকে তারা দেউলিয়ায় পরিণত করেছিলেন। সেটা তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছিলেন।

মিয়ানমার ও বাংলাদেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে সেদেশে সেফ জোন করে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি আলোচনা করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সেফ জোনের বিষয়টি জাতিসংঘে উত্থাপিত ৫ দফা প্রস্তাবনায় রয়েছে। এ বিষয়টি দুদেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকেও আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাবই রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার মূল বিষয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ দফা প্রস্তাবই রোহিঙ্গা সংকট সমাধানের পথরেখা বলে মন্তব্য করেন কাদের।

এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা এবং সাধারণ সম্পাদক মুজিবুর রহমানসহ কেন্দ্রীয় ও জেলা আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।