আজও গ্রামে গঞ্জে কুকুরের সঙ্গে মানুষের বিয়ে

একটা সময় ছিল যখন মন্দিরের বিগ্রহের সঙ্গে বিয়ে দেওয়া হত কুমারী মেয়ের। তবে সেই অমানবিক প্রথা আজ ইতিহাসের খাতায় নাম তুলেছে। তবু আজও গ্রামে গঞ্জে কুকুরের সঙ্গে মানুষের বিয়ে, গাছের সঙ্গে মেয়ের বিয়ে দেওয়ার খবর প্রায়ই উঠে আসে সংবাদপত্রের পাতায়। শোনা যায়, মাঙ্গলিক পাত্রপাত্রীর ‘দোষ’ কাটাতেই নাকি এমন রীতি।

কয়েক বছর আগেই দক্ষিণ ভারতের একটি গ্রামে ধুমধাম করে একটি পিপুলের সঙ্গে বিয়ে দেওয়া হয়েছিল একটি নিমের। সে খবর সংবাদ শিরোনামে এসেছিল। ওই গ্রামের সমৃদ্ধির জন্য স্থানীয় আঙ্গালামান মন্দির সংলগ্ন পিপুল আর নিম গাছের বিয়ে হয়েছিল। আশপাশের প্রায় ২০টি গ্রাম থেকে সেই বিয়েতে পাত পেড়ে খেতে এসেছিলেন প্রায় দেড় হাজার মানুষ।

কিন্তু, কেন হয় এই বিয়ে?

পিপুল গাছের সঙ্গে নিম গাছের বিয়ে দেওয়ার পিছনে কি শুধুমাত্র ধর্মীয় বিশ্বাস নাকি কোনও বৈজ্ঞানিক যুক্তি রয়েছে?

পুরাণ মতে, প্রকৃতির প্রতি, প্রাকৃতিক নিয়মের প্রতি এ এক প্রকার মানুষের শ্রদ্ধা জানানো। তবে স্থানীয় মানুষদের বিশ্বাস, আসলে এই প্রথার মাধ্যমে নতুন প্রাণের জন্মের প্রক্রিয়াকে স্বীকৃতি জানানো হয়। তাঁরা বিশ্বাস করেন, পিপুল গাছ পুরুষ মানুষের প্রতীক। আর নিম গাছকে তাঁরা শক্তির প্রতীক মনে করে। এই দুয়ের মিলনেই জন্ম হয় বিশ্বের সমস্ত প্রাণের। তাই এই বিয়ে তাঁদের কাছে নতুন প্রাণের বিস্তৃতি এবং সুস্থ-শিশুর জন্মের প্রতীক।

তবে পরিবেশবিদদের একাংশ জানাচ্ছেন, এর মধ্যে আসলে লুকিয়ে রয়েছে বিজ্ঞানসম্মত কারণও। যে হেতু পিপুল গাছ বাকল মোচন করে সে হেতু এদের অক্সিজেন উৎপাদন করার ক্ষমতাও বেশি। আর যেখানে পিপুল আর নিম গাছ একসঙ্গে থাকলে সেই অঞ্চলে সতেজ বায়ু থাকে। এই অঞ্চলে তৈরি হয় একটা চৌম্বকক্ষেত্রও। যা মানুষের দেহে রিপ্রোডাক্টিভ হরমোনের উৎপাদন বাড়ায়। শুধু তাই নয়, এই দুই গাছ বেশ কয়েকটি ব্যাকটেরিয়াকে নষ্ট কর দিতে পারে। পিপুল গাছের পাতায় রয়েছে কিছু ‘কুলিং প্রপার্টি’ও। যা চারপাশের পরিবেশ ঠান্ডাও করতে সাহায্য করে।