আজ যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী

পালিত হচ্ছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। বুধবার (১১ নভেম্বর) জাতীয় পর্যায়ে পালিত হচ্ছে সহযোগী এই সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তাঁর ভাগ্নে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেনশনের মাধ্যমে সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে। অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত চার যুগে সংগঠনটি দেশের গুরুত্বপূর্ণ নানা লড়াই-সংগ্রামে ভূমিকা রেখেছে। তবে এক দশকেরও বেশি সময় আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় থাকায় সংগঠনটির নেতাকর্মীরা নানা বিতর্কিত কাজে জড়িয়ে পড়েন। গত বছর সংগঠনটিতে শুদ্ধি অভিযান শুরু করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় সংগঠনটির কেন্দ্রীয় নেতৃত্বেও পরিবর্তন আসে। সংগঠনটির বর্তমান নেতৃত্বের সামনে বড় চ্যালেঞ্জ হলো ভাবমূর্তি পুনরুদ্ধার।

যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে। আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশ-বিদেশের প্রতিটি ইউনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এছাড়া সকাল ১০টায় ধানমণ্ডিতে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।

সকাল ১০টা ৪৫ মিনিটে বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনিসহ পঁচাত্তরের ১৫ই আগস্ট নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও মোনাজাত অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুবলীগের প্রতিটি ইউনিট বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে। এ ছাড়া দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হবে।

আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সভাপতি শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল দেশবাসীসহ যুবসমাজকে শুভেচ্ছা জানিয়েছেন।