আজ যেসব দেশে ঈদুল ফিতর পালন হচ্ছে

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), তুরস্ক, দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ সোমবার (২ মে) উদ্‌যাপন করা হচ্ছে মুসলিমদের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল ফিতর।

এ উপলক্ষ্যে আজ সকালে এসব দেশের মুসল্লিরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদের নামাজ আদায় করেছেন।

গত শনিবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সে কারণে রোববার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়। আর, আজ সোমবার এসব দেশে ঈদুল ফিতর উদ্‌যাপন করা হচ্ছে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি দেশেও আজ ঈদুল ফিতর উদ্‌যাপন করা হচ্ছে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, অস্ট্রেলিয়া, কুয়েত, ইরাক, ইয়েমেন, মিসর, তিউনিশিয়া, সুদান, আলজেরিয়া, মৌরিতানিয়া, তুরস্ক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিরিয়াসহ বিশ্বের বহু দেশে আজ সোমবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এসব দেশে আজ সকালে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। খবর আরব নিউজ ও খালিজ টাইমসের।

অন্যদিকে, বাংলাদেশের আকাশে রোববার ১৪৪৩ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ সোমবার ৩০ রোজা পূর্ণ হবে। এরপর আগামীকাল মঙ্গলবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করা হবে।

এ ছাড়া ভারতেও রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সে দেশে আজ সোমবার পবিত্র রমজান মাসের ৩০তম রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলমানরা। এরপর মঙ্গলবার দেশটির মুসল্লিরা পালন করবেন খুশির ঈদ।

ইরান ও পাকিস্তানে রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আজ সোমবার দেশ দুটিতে ৩০তম রমজান পালন করা হচ্ছে এবং আগামীকাল মঙ্গলবার ঈদুল ফিতর উদ্‌যাপন হবে।