আদালতে রীট আবেদনে স্থগিত চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন

আজিম উদ্দিন, চাঁপাই নবাবগঞ্জ: উচ্চ আদালতে রীট আবেদনের প্রেক্ষিতে স্থগিত করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন। সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে আদালতের নির্দেশে এই নির্বাচন কমিশন স্থগিত করা হয়। তথ্যটি নিশ্চিত করেছেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। পরে এক গণবিজ্ঞপ্তিতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নির্বাচন স্থগিত করে রিটার্নিং কর্মকর্তা। 

জেলা নির্বাচন কর্মকর্তা সহকারী রিটার্নিং কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, আদালতের এক নির্দেশনার প্রেক্ষিতে নির্বাচন কমিশন আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে। কবে কি কারনে তা স্থগিত করা হয়েছে তা নিশ্চিত করে এখনই বলা সম্ভব নয়৷ এদিকে, পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হবে না।

তিনি আরও জানান, জেলার পাঁচ উপজেলায় সংরক্ষিত মহিলা সদস্য পদে এক নম্বর আসনে ০২ জন দুই নম্বর আসনে ০৩ জন প্রার্থী, সাধারণ সদস্য পদে পাঁচটি ওয়ার্ডে ২১ জন প্রার্থী রয়েছে। এর আগে রবিবার (২৫ সেপ্টেম্বর) চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে পাঁচটি সাধারণ ওয়ার্ড সংরক্ষিত দুইটি আসনে নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন নয় জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেন। 

চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন ছাড়া আর কেউ মনোনয়নপত্র দাখিল করেননি। ফলে আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য নির্বাচনে তিনি একক প্রার্থী ছিলেন। জেলা পরিষদের চেয়ারম্যান পদে মোট ০৪ জন প্রার্থী মনোনয়নপত্র তুলেছিলেন। 

উল্লেখ্য, আগামী ১৭ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে ১৫ সেপ্টেম্বর ছিল জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। তফসিল অনুযায়ীমনোনয়নপত্র বাছাই হয় ১৮ সেপ্টেম্বর, প্রার্থীরা মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল করেন ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি হয় ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ২৫ সেপ্টেম্বর