আদিবাসীদের ওপর হামলার বিচার বিভাগীয় তদন্তের দাবি

নিজস্ব প্রতিবেদক : গাইবান্ধার সাহেবগঞ্জ বাগদাফার্মে আদিবাসীদের হত্যা, লুটপাট, অংগ্নিসংযোগ, উচ্ছেদ ও মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে তিনটি সংগঠন।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে। সম্মেলন আয়োজন করে বাংলাদেশ আদিবাসী ফোরাম, জাতীয় আদিবাসী পরিষদ ও নাগরিক সমাজ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কয়েকটি দাবি উত্থাপন করেন আদিবাসী নেতা সঞ্জীব দ্রং। দাবিগুলো হলো, কমপক্ষে চারজন আদিবাসী হত্যার বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে। মিল কর্তৃপক্ষের দুর্নীতি বিষয়ে তদন্ত করে শাস্তির বিধান করতে হবে।

সংবাদ সম্মেলনে লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে। নিহত, আহত ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ ও পূর্ণ নিরাপত্তাসহ আবারো তাদের নিজ ভূমিতে বসবাসের নিশ্চয়তা দিতে হবে।

তিনি বলেন, সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত আহতদের চিকিৎসার সার্বিক দায়-দায়িত্ব সরকারকে নিতে হবে। সব মিথ্যা মামলা বাতিল করে আদিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ঘটনার জন্য দায়ী স্থানীয় প্রশাসনকে অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৬ ও ৭ নভেম্বর গাইবান্ধা জেলার সাহেবগঞ্জ বাগদাফার্ম এলাকায় পরিকল্পিতভাবে পুলিশ ও সন্ত্রাসী বাহিনী মিলিতভাবে আদিবাসীদের বাড়িঘরে আগুন দেয়। পুলিশের গুলিতে চারজন আদিবাসী সাঁওতাল নিহত হন। তারা হলেন শ্যামল হেম্ব্রম, মঙ্গল মার্ডি, রমেশ টুডু ও একজন আদিবাসী নারী। সন্ত্রাসীদের আক্রমণ ও পুলিশের গুলিতে ২০ জনেরও বেশি নারীপুরুষ আহত হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সুলতানা কামাল, আদিবাসী ফোরামের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, রবীন্দ্রনাথ সরেন, শক্তিপদ ত্রিপুরা।