আনুষ্ঠানিকতার আগেই জমজমাট আয়কর মেলা

অর্থনৈতিক প্রতিবেদক : আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই করদাতাদের সরব উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে মঙ্গলবার থেকে শুরু হওয়া আয়কর মেলা প্রাঙ্গণ।

মঙ্গলবার দুপুর ১টায় আনুষ্ঠানিকভাবে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৬’র উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এদিকে এর আগে সকাল থেকেই করদাতারা করসেবা নেওয়ার জন্য মেলা প্রাঙ্গণে উপস্থিত হয়েছেন।

আয়কর রিটার্ন জমা দেবেন এমন ব্যবসায়ী সাইদুর রহমান রাইজিংবিডিকে বলেন, আমি জানতাম না দুপুর থেকে মেলা শুরু হবে। তাই সকালে এসেছি। তবে সেবা পাওয়া যাচ্ছে। রিটার্ন ফরম তুললাম এবার পূরণ করে জমা দেব। প্রতি বছর আয়রক মেলার অপেক্ষায় থাকি। কারণ মেলা প্রাঙ্গণে কোনো রকম হয়রানি ছাড়াই সেবা নেওয়া যায়।

কর দিতে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতি বছর আয়কর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ করসংক্রান্ত সব সেবা এক জায়গা থেকে দিতেই এ আয়োজন।

৬২ হাজার বর্গফুটের এনবিআরের নিজস্ব ভবনের বিশাল চত্ত্বরে আয়োজিত আয়কর মেলায় এবারে মোট বুথের সংখ্যা ১০৯টি। মেলায় অধিক সংখ্যক সেবা বুথ ছাড়াও থাকছে মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, নারী ও প্রতিবন্ধী করদাতাদের আলাদা বুথ, কর একাডেমি, শুল্ক একাডেমি, কর ও মূসক ট্রাইব্যুনালের জন্য বুথ ও শিশুদের জন্য আলাদা কিডস জোন। রয়েছে প্রথমবারের মতো অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুবিধা।

আয়োজকদের প্রত্যাশা- এবারের মেলা হয়ে উঠবে কর শিক্ষণ ফোরাম। মেলায় এসে শিক্ষার্থীরাও জানতে পারবে কর সম্পর্কিত নানা তথ্য। ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ স্লোগানে শুরু হওয়া এই মেলা শেষ হবে ৭ নভেম্বর।

আয়কর মেলা অধিক জনপ্রিয় ও কার্য্কর করতে এবারে করদাতাদের আনা-নেওয়ার জন্য বিনা ভাড়ায় আটটি সাটল সার্ভিস চালু করেছে এনবিআর। রাজধানীর চারটি স্থান থেকে বিনামূল্যে সাটল বাস সার্ভিস দেওয়া হবে। মিরপুর ১০, উত্তরা রাজলক্ষ্মী সিনেমা হল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও অফিসার্স ক্লাবের সামনে সকাল ৯টা থেকে ধারাবাহিকভাবে এই বাসগুলো চলবে।

এর আগে সোমবার সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. নজিবুর রহমান।

সংবাদ সম্মেলনে নজিবুর রহমান বলেন, আয়কর মেলা এনবিআরের অন্যতম উদ্ভাবনী। সারা দেশের সাধারণ করদাতাদের মধ্যে এই মেলা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। সাধারণ জনগণের করের টাকায় নির্মাণাধীন ভবনেই আয়কর মেলা হচ্ছে। মেলায় ডিজিটাল পদ্ধতি ব্যবহার করছি, অনলাইনে আয়কর জমা ও বিবরণী দাখিল করা যাবে। ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার ব্যাপারে মানুষকে উদ্বুদ্ধ করে চলছি।

তিনি আরো বলেন, সেরা করদাতা হিসেবে ২০ জনের পরিবর্তে এখন থেকে ১২৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের ট্যাক্স কার্ড দেওয়া হবে। ভবিষ্যতে ট্যাক্স কার্ডের সংখ্যা আরো বাড়বে। পূববর্তী বছরের ৩০০ কর দাতার তালিকা প্রকাশ করা হয়েছে। তাদের নাম প্রচার হলে মানুষ কর দিতে আরো উদ্বুদ্ধ হবে।

রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিনব্যাপী এ মেলা চলবে। জেলা শহরগুলোতে চার দিন, ২৯টি উপজেলায় দুই দিনব্যাপী স্থায়ী আয়কর মেলা ও ৫৭টি উপজেলায় এক দিন ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হবে। মেলায় আয়কর ছাড়াও শুল্ক বিভাগ, ভ্যাট বিভাগ, শুল্ক ও ভ্যাট আপিল ট্রাইব্যুনাল, কর আপিল ট্রাইব্যুনাল, বিএসএস (কর একাডেমি, বিএসএস (শুল্ক ও ভ্যাট) একাডেমি, সঞ্চয় অধিদপ্তর এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের যেকোনো তথ্য জানা যাবে।