আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ। অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার প্রয়াসে প্রতিবছর ১৮ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক অভিবাসী দিবস। ‘উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি যথাযথভাবে উদযাপন হচ্ছে।

জাতিসংঘের সাধারণ পরিষদ ২০০০ সালের ৪ ডিসেম্বর দিবসটি বিশ্বব্যাপী উদযাপনের সিদ্ধান্ত নেয়। মূলতঃ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ব্যাপক হারে অভিবাসন ও বিপুলসংখ্যক অভিবাসীদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদিকে ঘিরেই এ দিবসের উৎপত্তি।

বর্তমানে বিশ্বের ১৬১টি দেশে বাংলাদেশের প্রায় এক কোটির অধিক কর্মী কর্মরত আছেন। দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় করার প্রত্যয়ে অভিবাসী কর্মীরা যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, সে অনবদ্য অবদানকে মূল্যায়ন করাই এ দিবসের উদ্দেশ্য। প্রসঙ্গত, বাংলাদেশে এখন এসব অভিবাসীদের পাঠানো রেমিটেন্সে বৈদেশিক মুদ্রার রিজার্ভ অত্যন্ত ভালো অবস্থানে। এমন আশাব্যঞ্জক খবরের মাঝেও আছে দুঃসংবাদ।

কারণ, দিন যতই যাচ্ছে, ততই অভিবাসন সংকট প্রকট আকার ধারণ করছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো থেকে প্রতিবছরই ভাগ্যোন্নয়নের আশায় অবৈধপথে মিয়ানমার, থাইল্যান্ড, সিঙ্গাপুর যাচ্ছেন অভিবাসন-প্রত্যাশীরা। আর এভাবে অবৈধপথে দেশ ছেড়ে যাওয়ার পথে নির্যাতনের শিকার হন তারা। কারও-কারও সাগরেই মৃত্যু হচ্ছে। কখনও আবার ঠাঁই হচ্ছে পার্শ্ববর্তী দেশের গভীর জঙ্গলে। যেখানে চরম অনিশ্চয়তায় কাটে তাদের প্রতিটি মুহূর্ত।

উল্লেখ্য, জাতিসংঘের তথ্য অনুযায়ী, ভাগ্যোন্নয়নের জন্য চলতি বছরের প্রথম তিনমাসে প্রায় ২৫ হাজার বাংলাদেশি অবৈধ ও বিপজ্জনক পথে মালয়েশিয়ায় পাড়ি জমান। বিদেশে যাওয়ার পথে অনেকেই প্রাণও হারিয়েছেন। তারপরও থামেনি অবৈধ পথে বিদেশে পাড়ি জমানো।

এ প্রসঙ্গে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ন্যাশনাল প্রোগ্রাম অফিসার আসিফ মুনীর বলেন, ‘এ বছরের সবচেয়ে আলোচিত বিষয় ছিল, সমুদ্রে পথে বিশ্বের বিভিন্ন দেশের লোকজনের বিদেশে যাওয়ার চেষ্টার ঘটনা। সেটা আপাতত নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু এর জন্য আঞ্চলিক সহযোগিতা দরকার।’

বছরের মাঝামাঝি সময়ে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ বিশ্বের নানা দেশের পাহাড় ও জঙ্গলে অসংখ্য গণকবরের সন্ধান মেলে। তাদের বেশিরভাগই বাংলাদেশি ও মিয়ানমারের রোহিঙ্গা। থাইল্যান্ডের গভীর জঙ্গল ছাড়াও সমুদ্রে না খেয়ে এবং অভিবাসীবাহী ট্রলার ডুবেও মারা গেছেন কয়েক শত বাংলাদেশি।

আবার অনেক বাংলাদেশিকে মিয়ানমারের উপকূল ও থাইল্যান্ডের গভীর জঙ্গল থেকে উদ্ধার হয়েছে। গত মে মাসে থাইল্যান্ড, ইন্দোনেশিয়ার আর মালয়েশিয়ার উপকূল থেকে অন্তত তিন হাজার বাংলাদেশি ও রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। মানবাধিকার সংগঠনগুলোর তথ্য অনুযায়ী, একই সময়ে আরও ছয় থেকে আট হাজার অভিবাসী নৌকায় সাগরে ভাসছিল।

ইউএনএইচসিআরসহ জাতিসংঘের দুটি সংস্থার দেওয়া তথ্য অনুসারে, দক্ষিণপূর্ব এশিয়ায় সমুদ্র পথে ১ লাখ ১৩ হাজার মানুষ পাচার হয়েছেন। যাদের মধ্যে সাগরেই মারা গেছেন প্রায় এক হাজার।

বর্তমানে বিশ্বে অভিবাসী সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এই সমস্যা বিশ্বশান্তির জন্য হুমকিস্বরূপ বলে মনে করছে মানবাধিকারবিষয়ক সংগঠনগুলো।বলা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় অভিবাসী সংকট দেখা দিয়েছে বর্তমান সময়ে।

বর্তমানের এই মানবিক বিপর্যয় বাংলাদেশেও প্রভাব ফেলছে বলে অভিমত সংশ্লিষ্টদের। তাদের মতে, এই অভিবাসন সংকটের সমাধান প্রয়োজন, প্রয়োজন বিভিন্ন দেশের সরকার প্রধান, রাষ্ট্রপ্রধান ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সমন্বিত অভিবাসন নীতিমালা। একইসঙ্গে দরকার গ্রহণযোগ্য অধিবাসন নীতিমালা প্রণয়ণের জন্য বিশ্বের বিভিন্ন দেশের সরকারের এক সঙ্গে কাজ করা, প্রয়োজন রাজনৈতিক ঐকমত্যও।

অন্যদিকে সমুদ্রে নিখোঁজ হওয়া অভিবাসন-প্রত্যাশী যারা নিখোঁজ রয়েছেন, বা বিভিন্ন দেশের জেলে রয়েছেন, তাদের জন্য পলিসিগত একটা উদ্যোগ নেওয়া খুব জরুরি। তবে এর জন্য স্থানীয়ভাবে সচেতনতা তৈরি করতে হবে যেন ভবিষ্যতে এভাবে মানুষ না গিয়ে বৈধ পথে যাওয়ার চেষ্টা করে। এখনও যারা বিভিন্ন দেশে আটকা আছে  তাদের কিভাবে দেশে আনা যায়, সে বিষয়ে উদ্যোগ বাড়াতে হবে।

যত বাধা-বিপত্তিই থাকুক এখনও উল্লেখযোগ্য-সংখ্যক লোক দেশের বাইরে যাচ্ছেন, এদের অধিকাংশই প্রতারিত হচ্ছেন।

আবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে বিদেশে শ্রমিকদের পাড়ি জমানোর পরিমাণ ক্রমাগত বাড়লেও এসব শ্রমিকের অর্ধেকই অদক্ষ।

অন্যদিকে নতুন শ্রমবাজার খুঁজে না পাওয়ায় এখনো মধ্যপ্রাচ্যের প্রচলিত বাজারগুলোই বাংলাদেশিদের গন্তব্য। কিন্তু সেখানে তেলের দাম কমে যাওয়ায় অর্থনৈতিক মন্দায় চরম বিপাকে আছেন প্রবাসীরা। তাই গত আট বছরের মধ্যে ২০১৬ সালে প্রবাসী আয় কমেছে।

২০১৫ সালে বিদেশে যাওয়া ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ জনের মধ্যে মাত্র ১ হাজার ৮২৮ জন পেশাদার ছিলেন। মোটামুটি দক্ষ ছিলেন ২ লাখ ১৪ হাজার ৩২৮ জন। আর ২ লাখ ৪৩ হাজার ৯২৯ জন, অর্থাৎ প্রায় ৪৩ শতাংশই অদক্ষ।

বিদেশগামীদের দক্ষতা নিয়ে ২০১৪ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) একটি গবেষণায় দেখা গেছে, দক্ষ লোকজনের সংখ্যা খুবই কম। বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি কর্মী সৌদি আরবে গেছেন ২০০৭ সালে। ওই বছর যাওয়া ২ লাখ শ্রমিকের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ২৫ হাজারই গেছেন পরিচ্ছন্নতা কর্মী হিসেবে। আর ১ লাখ ২৫ হাজার ৬৫০ জন গেছেন সাধারণ শ্রমিক হিসেবে। অর্থাৎ তারাও অদক্ষ। দক্ষ নির্মাণশ্রমিক হিসেবে গেছেন মাত্র ৫ হাজার ২৮৫ জন। বর্তমানে সৌদি আরবে যারা যাচ্ছেন, তাদের ৭০ শতাংশই নারী। তারা সবাই যাচ্ছেন গৃহকর্মী হিসেবে।

বাংলাদেশ থেকে যেসব শ্রমিক যান, তারা মূলত ঝুঁকিপূর্ণ কায়িক শ্রমের কাজগুলো করেন। এর কারণ বাংলাদেশিদের দক্ষতা ও ভাষাজ্ঞানের অভাব। তা ছাড়া তাদের কোনো চুক্তিপত্র থাকে না। অন্যদিকে অদক্ষ লোকের বিদেশে যেতে খরচ বেশি হয়। কিন্তু তারা আয় কম করেন। আর দক্ষ লোকের যেতে খরচ হয় কম, অথচ তারা আয় করেন বেশি।

বিএমইটির আওতায় বর্তমানে সারা দেশে ৭০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র রয়েছে। তবে এসব প্রশিক্ষণের মান নিয়ে প্রশ্ন আছে। আবার এখান থেকে সনদ নিয়ে বের হলেও সবাই বিদেশে যেতে পারেন না, কারণ সেখানে এখনো মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য।

এমন পরিস্থিতির মধ্যেই আজ ১৮ ডিসেম্বর সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক অভিবাসী দিবস।আবার এ বছর দিবসটির স্লোগান ‘উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে’। কিন্তু অভিবাসীদের জন্য আসলেই দেশ কতটুকু করছে, সেটাই প্রশ্নবিদ্ধ। যাদের অর্থে সমৃদ্ধ হচ্ছে দেশ, প্রকৃত অর্থে দেশ তাদের পাশে আছে কি? সব মিলিয়ে বলা যায়, অভিবাসীদের রেমিটেন্সে দেশের ভালো হলেও অভিবাসীরা মোটেও ভালো নেই।