আন্তর্জাতিক সম্মতির ওপর নির্ভর করছে স্বীকৃতি

নিউজ ডেস্ক : একাত্তরে ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি বাহিনীর নির্বিচার হত্যাকান্ডকে জাতীয় গণহত্যা দিবস ঘোষণা করেছে সরকার। এবার চেষ্টা চালানো হচ্ছে আন্তর্জাতিক ভাবে দিবসটি স্বীকৃতির। তবে কূটনৈতিকরা বলছেন, এ জন্য সর্বাত্মক কূটনৈতিক তৎপরতা চালাতে হবে। কারণ জাতিসংঘের বিভিন্ন সদস্য দেশের সম্মতির উপর নির্ভর করছে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’র স্বীকৃতি।

কূটনৈতিকরা বলছেন, আর্মেনিয়া, রুয়ান্ডা, কম্বোডিয়া, সিয়েরা লিওন ও বসনিয়ার মতো বাংলাদেশের গণহত্যাকে বিশ্ব সংস্থার স্বীকৃতি আদায় করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে সরকারকে। এক্ষেত্রে বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস এবং মিশনগুলোর মাধ্যমেও কূটনৈতিক তৎপরতা চালাতে হবে। তবে সবচেয়ে বেশি দায়িত্ব পালন করতে হবে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়কে। মূল প্রচেষ্টা চালাতে হবে এই মন্ত্রণালয়কে। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি আলাদা সেল গঠন করার কথাও বলছেন প্রস্তাবও দিচ্ছেন কূটনীতিকরা।

তারা আরো বলছেন, আগে নিজ দেশে ২৫ মার্চ গণহত্যা দিবস যথাযথভাবে পালন করতে হবে। এরপর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য সব তথ্য, উপাত্ত, প্রামাণ্যচিত্র, গবেষণাপত্রের মাধ্যমে ২৫ মার্চের নিকৃষ্ট ঘটনা বাংলাদেশের সব দূতাবাস, বন্ধুপ্রতিম দেশ, ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে তুলে ধরতে হবে। রাশিয়া, ভারত, নেপাল, ভুটান ও পূর্ব ইউরোপেরসহ মুক্তিযুদ্ধের বন্ধুপ্রতিম দেশগুলোয় ’৭১-এর গণহত্যার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে প্রস্তাব পাসের আহ্বান জানাতে হবে। এছাড়া দেশে ও বিদেশে ২৫ মার্চের নিকৃষ্ট ঘটনা নিয়ে আন্তর্জাতিক সম্মেলন নিয়মিতভাবে আয়োজনও সহায়ক হিসেবে কাজ করতে পারে বলে কূটনৈতিকরা মন্তব্য করেছেন।

আন্তর্জাতিক ভাবে স্বীকৃতির জন্য যে প্রক্রিয়া অবলম্বন করতে হবে তা জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, ৯ ডিসেম্বর ‘গণহত্যা স্মরণ দিবস’র পরিবর্তে ২৫ মার্চ আন্তর্জাতিক ‘গণহত্যা দিবস’ পালনের প্রস্তাব নিয়ে জাতিসংঘের কাছে আবেদন করা হবে। এ সংক্রান্ত চিঠি দেওয়া হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে। আবেদন প্রস্তুত করবেন পররাষ্ট্রমন্ত্রী। এরপর আমাদের প্রতিনিধি জাতিসংঘে দিয়ে আসবে।

তবে কূটনৈতিকরা বলছেন, এই আবেদনের আগে সমর্থনের বিষয়টি মাথায় রাখতে হবে সরকারকে। জাতিসংঘে আবেদন করার আগে অবশ্যই সদস্য দেশগুলোর সমর্থন আদায় করতে হবে। কারণ সদস্যদেশগুলো সমর্থন না দিলে জাতিসংঘে কোনো প্রস্তাব পাশ হয় না। এজন্য আন্তর্জাতিক ভাবে ২৫ মার্চের স্বপক্ষে সমর্থন আদায় করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক সাংসদ শিরীন আখতার এ বিষয়ে বলেন, এখন আমাদের প্রয়োজন আন্তর্জাতিক স্বীকৃতি। ভবিষ্যৎ প্রজন্মের জন্য, মানবসভ্যতাকে এগিয়ে নিতে এটা করতে হবে। ‘গণহত্যাকে না বলো’ স্লোগানে সারা পৃথিবীতে ছড়িয়ে দিতে হবে।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক বলেন, গণহত্যা কখনো মুছে যায় না কিংবা তামাদি হয়ে যায় না। আজকে যখন আমরা জাতীয়ভাবে গণহত্যা দিবস পালন করব, তখন বিশ্ব সম্প্রদায়ের কাছে বলতে হবে যে তোমার যে ব্যর্থতা ছিল, সেই ব্যর্থতা তোমাদের মোচন করতে হবে।

তবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, আন্তর্জাতিকভাবে ৯ ডিসেম্বর গণহত্যা দিবস পালনে জাতিসংঘের সিদ্ধান্তের কারণে ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির সুযোগ নেই। তাই এখন প্রয়োজনে ১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করতে হবে।

যদিও এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, যেহেতু ৯ ডিসেম্বরের স্বপক্ষে কোনো ঘটনার যুক্তি নেই তাই এটা নির্ধারণের ক্ষেত্রে কোনো ভিত্তি নেই। ২৫ মার্চ ৫০ হাজার লোককে কেবল ঢাকা শহরেই হত্যা করা হয়েছে। যুদ্ধ লাগলে এক দেশের লোক আরেক দেশের লোককে হত্যা করে। ২৫ মার্চ পর্যন্ত আমরা আর পাকিস্তান একই রাষ্ট্র ছিলাম। কিন্তু এভাবে হত্যা কল্পনাও করা যায় না। তাই আমরা মনে করি, আমাদের এই যুক্তি বিশ্ববাসীর কাছে গ্রহণযোগ্য হবে।

প্রসঙ্গত, গণহত্যার বিষয়টি জাতীয়ভাবে স্বীকৃতি দিয়ে এবার ২৫ মার্চ কালরাত পালিত হয় গণহত্যা দিবস হিসেবে। পাকিস্তানি বাহিনীর গণহত্যা শুরুর দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালনে গত ১১ মার্চ সংসদে প্রস্তাব আনেন জাসদ নেত্রী শিরীন আখতার। সাত ঘণ্টা আলোচনার পর প্রস্তাবটি সর্বসম্মতভাবে পাস হয়। জাতীয় সংসদের স্বীকৃতির পর পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয় সরকার। গত ২০ মার্চ সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার বিষয়টি সর্বসম্মতভাবে গৃহীত হয়।