আন্দোলনের ব্যর্থতা থেকে নাশকতা কিনা খতিয়ে দেখা হচ্ছে: কাদের

রাজধানীর সিদ্দিকবাজারসহ দেশের বিভিন্ন স্থানে বিস্ফোরণের ঘটনা আন্দোলনের ব্যর্থতা থেকে নাশকতা কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৮ মার্চ) সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় দলের এক যৌথসভায় শুরুতে দেওয়া বক্তব্যে ওবায়দুল কাদের এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় কাজে এ সময় দেশের বাইরে আছেন। সেসময় দেশে কয়েকটি অনভিপ্রেত ঘটনা ঘটেছে। আন্দোলনের ব্যর্থতার কারণে তারা নাশকতার পথে হাঁটছে কিনা বা এর পেছনে কোনো নাশকতা আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রীও বলেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি তদন্ত করা হচ্ছে বলে তিনি জানান।

তিনি বলেন, বিষয়গুলো নাশকতা কিনা তা প্রধানমন্ত্রীর নির্দেশে গভীরভাবে খতিয়ে দেখা হচ্ছে। এ নিয়ে কারো মাথা ব্যথার প্রয়োজন নেই। মির্জা ফখরুল একটা বিবৃতি দিয়েছেন। আমরা তার সঙ্গে একমত। এ সময় দেশে একের পর এক ঘটনা একটা দুঃখজনক। এটা আন্দোলনের ব্যর্থতা থেকে পথ হচ্ছে কিনা বা নাশকতার পথে হাঁটছে কিনা তা খতিয়ে দেখছি। এর পেছনে রহস্যজনক কোনো ঘটনা আছে কিনা কোনো ব্যক্তি বা দলের সংশ্লিষ্টতা আছে কিনা তা তদন্ত করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এটা তদন্ত করে দেখা হচ্ছে।

এ বিস্ফোরণে নিহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং আহতদের প্রতি সমবেদনা জানান সেতুমন্ত্রী।

এ সময় ওবায়দুল কাদের বলেন, আমরা শান্তি সমাবেশ করছি, কারণ বিএনপির আন্দোলন মানে আগুন সন্ত্রাস। অতীতে আমরা ২০১৩-১৪-১৫-তে দেখেছি আন্দোলনের ব্যর্থ হয়ে তারা আগুন সন্ত্রাস করেছে। তারা যাতে সেটা করতে না পারে সেজন্য আমরা শান্তির পক্ষে মাঠে আছি। এ ব্যাপারে আমরা সতর্ক আছি জনগণ ও দেশবাসীকে সতর্ক করছি।

এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, সাত মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ দিবস উপলক্ষে রাদোয়ান সিদ্দিকী ববি প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন। এর সঙ্গে রাজনৈতিক সংশ্লিষ্টতা আছে কিনা আমার জানা নেই। তিনি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়েছেন। এরমধ্যে রাজনৈতিক সংশ্লিষ্টতা আছে কিনা তা আপাতত খোঁজার প্রয়োজন নেই বলে আমি মনে করি।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে এ যৌথসভায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদক এবং সহযোগী সংগঠনগুলোর সভাপতি সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। সভায় ওবায়দুল কাদের সভাপতিত্ব করেন।