আপনি আপনার বয়স ধরে রাখার জন্য কত কিছুই না করেন

আপনি আপনার বয়স ধরে রাখার জন্য কত কিছুই না করেন। বিভিন্ন বিউটি প্রোডাক্টস্‌ মাখা থেকে শুরু করে ডায়েট চার্ট মেনে খাবার খাওয়া। কিছুই বাদ দেন না। কিন্তু আপনি জানেন কি আপনার বাড়ির আবহাওয়া আপনার ত্বকের বয়স কয়েকগুণ বাড়িয়ে দিচ্ছে। আপনার ঘর বা অফিসের যে রুমে আপনি কাজ করেন, তা দিন দিন আপনাকে একটু একটু করে বৃদ্ধ করে তুলছে। বয়সের আগেই বাড়িয়ে দিচ্ছে আপনার ত্বকের বলিরেখা।

অফিস: আপনি নিশ্চয় ঝাঁ চকচকে একটি অফিসে কাজ করেন। যেটিতে জানলা থাকলেও, সব সময়ই তা বন্ধই থাকে। অথবা জানলা খোলা থাকলেও ভারি পর্দায় ঢাকা থাকে। অফিস রুমে সারাক্ষণ চলে এসি। এই ধরনের পরিবেশে আপনি কাটান প্রায় আট থেকে নয় ঘণ্টা। ওই ঘরের আদ্রতার অভাব প্রভাব ফেলছে আপনার ত্বকের উপরিভাগে। যার জেরে খুব অল্প বয়সেই চলে আসছে বলিরেখা।

বেডরুম: আমরা অনেকেই বেডরুমে এসি লাগাই। আর রাতের অনেকটা সময়ই কাটে শোওয়ার ঘরে। আর সেই খানেও ঘরের আবহাওয়া স্বাভাবিক না থাকায় অজান্তেই বেড়ে যায় আপনার বয়স।

রান্নাঘর:  রান্নাঘর হল বাড়ির এমন একটা অংশ যেখানে গেলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকেই। রান্নাঘরের নানা ধরনের কাঁচা সব্‌জি থেকে শুরু করে মশলা, সব কিছু থেকে জীবাণু ছড়ায়। রান্নাঘরের গুমোট আবহাওয়া ত্বকের উপর বিশাল প্রভাব ফেলে।

টয়লেট: যতই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন না কেন টয়লেটে জীবাণুরা হানা দেয়ই। জীবাণুর সংস্পর্শে আসে আমাদের শরীর কিন্তু আমরা শুধু হাত ধুয়ে বেরিয়ে আসি। আবার টয়লেট পরিষ্কার করার স‌ময় ব্যবহার করি বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক। যার জেরে টয়লেটের পরিবেশ খানিকটা শরীরের জন্য ক্ষতিকর তো হয় বটেই।

কী করবেন

ত্বককে সুস্থ-সতেজ রাখতে পর্যাপ্ত আদ্রতা, জীবাণুমুক্ত পরিবেশ রাখা খুব প্রয়োজন। ঘরে গাছ রাখুন। সবুজের স্পর্শ আপনার ঘরের আবহাওয়ার পাশাপাশি আপনার ত্বককেও ভাল রাখবে। যতটা সম্ভব এসি বন্ধ রাখুন। বদ্ধ ঘরে না থেকে প্রকৃতির কাছাকাছি থাকার চেষ্টা করুন।