আবারও উত্তপ্ত কাশ্মীর

আবারও উত্তপ্ত জম্মু ও কাশ্মীর। কুলগাম ও অনন্তনাগে নিরাপত্তাবাহিনীর সঙ্গে গোলাগুলিতে তিন অস্ত্রধারী নিহত হয়েছেন। আহত হয়েছেন এক পুলিশও। উত্তপ্ত কাশ্মীরে বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান জোরদারের ঘোষণা দিয়েছে নিরাপত্তা বাহিনী।

এদিকে জম্মু ও কাশ্মীরে সরকারের উদ্যোগে আয়োজিত আবাসন সম্মেলন নিয়ে তীব্র ক্ষোভ জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল।

স্থানীয় সময় বুধবার (২৯ ডিসেম্বর) অনন্তনাগের নওগাম এলাকায় সন্তাসবিরোধী অভিযান চালায় কাশ্মীরের নিরাপত্তা বাহিনী।

সন্ত্রাসীরা গোপন আস্তানায় লুকিয়ে রয়েছে এমন সংবাদের ভিত্তিতে ওই অভিযান চালানো হয় বলে দাবি ভারতীয় বাহিনীর। এ সময় সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলিতে এক পুলিশ সদস্য আহত হন। তাকে দ্রুত স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

নওগামে অভিযানের পরপরই সন্ধ্যার দিকে গোপন সংবাদের ভিত্তিতে কুলগাম জেলার মিরহামা গ্রামে সার্চ অপারেশনে নামে নিরাপত্তা বাহিনী। পুলিশের দাবি, অভিযানের এক পর্যায়ে নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে সন্ত্রাসীরা। এ সময় পাল্টা গুলি চালায় পুলিশ। এতে বেশ কয়েকজন অস্ত্রধারী হতাহত হন।

সন্ত্রাসীদের বিরুদ্ধে এখনো অভিযান অব্যাহত রয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

সাম্প্রতিক সময়ে কাশ্মীরজুড়ে সন্ত্রাসী তৎপরতা বেড়ে যাওয়ায় জঙ্গিবিরোধী অভিযান আরও জোরদার করার সতর্কবার্তা দিয়েছে কাশ্মীরের নিরাপত্তা বাহিনী।

সন্ত্রাসবিরোধী কার্যকলাপরোধে বেশ কিছু অত্যাধুনিক গাড়ির উদ্বোধন করে জম্মু কাশ্মীর পুলিশের ডিজিপি দিলবাগ সিং বলেন, পুলিশ বাহিনীতে এই গাড়ি অন্তর্ভুক্তির ফলে পুলিশের শক্তি আরও বাড়বে। কাশ্মীরে শান্তি বজায় রাখতে আরও তীব্রতার সঙ্গে জঙ্গিবিরোধী অভিযান চালানো হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত গাড়িগুলিতে ১৪ টি সিসিটিভি ক্যামেরা, ৩৬০ ডিগ্রি ভিউ ক্যামেরার পাশাপাশি পাবলিক অ্যাড্রেস সিস্টেম, ফ্ল্যাশলাইট, অত্যাধুনিক মেডিকাল কিটের পাশাপাশি অত্যাধুনিক নিরাপত্তার ব্যবস্থা রয়েছে বলেও জানানো হয়।