আবারও জয়ের স্বপ্ন বুনছে ইংলিশরা

ক্রীড়া ডেস্ক : লর্ডস টেস্ট জয়ের পর নটিংহ্যাম টেস্টে হারের তিক্ত স্বাদ পেয়েছিল ইংল্যান্ড। এক ম্যাচ পর আবারও জয়ের স্বপ্ন বুনছে ইংলিশরা। ওভালে দক্ষিণ আফ্রিকাকে হারাতে শেষ দিনে তাদের তুলে নিতে হবে ৬ উইকেট।

দক্ষিণ আফ্রিকার জন্য লক্ষ্যটা বেশ বড়, ৪৯২ রান। ৪ উইকেটে ১১৭ রানে রোববার দিনের খেলা শেষ করে প্রোটিয়ারা। এখনও ৩৭৫ রানে পিছিয়ে তারা। শেষ দিনে প্রোটিয়াদের জন্য অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। ডিন এলগার ৭২ ও তেম্বা বাভুমা ১৬ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। পঞ্চম উইকেট জুটিতে ৬৫ রান যোগ করেছেন তারা।

পাহাড় সমান লক্ষ্য তাড়া করতে নেমে ৫২ রানে ৪ উইকেট হারায় সফরকারীরা। ওপেনার হিনো কুহন ১১ রানে সাজঘরে ফিরেন ব্রডের বলে বোল্ড হয়ে। বেশিক্ষণ টিকতে পারেননি হাশিম আমলা। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও আমলাকে আউট করেন রোলান্ড-জোন্স। দলীয় ৫২ রানে দুই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। বেন স্টোকস পরপর দুই বলে আউট করেন কুইন্টন ডি কক ও অধিনায়ক ফাফ ডু প্লেসিসকে। এরপর শেষ বিকেলে আর কোনো উইকেট হারায়নি দক্ষিণ আফ্রিকা। টানা ব্যর্থতায় থাকা এলগার হাফ-সেঞ্চুরি তুলে নিয়ে প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিচ্ছেন। দেখা যাক পঞ্চম দিনে তার ব্যাটে লড়াই করতে পারে কি না প্রোটিয়ারা।

এর আগে ৮ উইকেটে ৩১৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। প্রথম ইনিংসে তারা ১৭৮ রানের লিড পেয়েছিল। ব্যাট হাতে উইকেট রক্ষক ব্যাটসম্যান সর্বোচ্চ ৬৩ রান করেন। এছাড়া ওয়েস্টলি ৫৯, জো রুট ৫০ এবং জেনিংস ৪৮ রান করেন। স্পিনার কেশাব মাহারাজ সর্বোচ্চ ৩টি উইকেট নেন।