আবারও ব্রিটেন থেকে অস্ট্রেলিয়াকে বিচ্ছিন্নের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক : আবারও ব্রিটেন থেকে অস্ট্রেলিয়াকে বিচ্ছিন্নের আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। শনিবার অস্ট্রেলিয়ান রিপাবলিকান মুভমেন্টের (এআরএম) ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত নৈশভোজে তিনি এ আহ্বান জানিয়েছেন।

টার্নবুল অবশ্য বলেছেন, এ জন্য যে গণভোটের আয়োজন করা প্রয়োজন, তা ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের জীবদ্দশায় সম্ভব নয়। রানীর মৃত্যুর পরই অস্ট্রেলিয়ার উচিত হবে- একটি স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করা।

অস্ট্রেলিয়ায় বর্তমানে ফেডারেল পার্লামেন্টারি ও সাংবিধানিক রাজতান্ত্রিক শাসনব্যবস্থা চালু রয়েছে । ব্রিটিশ রানী দেশটির আনুষ্ঠানিক প্রধান। তবে অস্ট্রেলিয়ার শাসনকাজে তার ভূমিকা নিতান্তই আলংকারিক বলে মনে করা হয়। ১৯৯১ সালে এআরএমের প্রতিষ্ঠায় সহযোগীর ভূমিকা পালন করেছিলেন টার্নবুল। ১৯৯৩ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করেছেন। ব্রিটেন থেকে বিচ্ছিন্নের জন্য ১৯৯৯ সালে দেশটিতে সর্বশেষ গণভোট হয়েছিল। ওই সময় বিচ্ছিন্নের পক্ষেই আহ্বান জানিয়েছিলেন টার্নবুল। কিন্তু ওই গণভোটে ব্রিটেনের সঙ্গে থাকার পক্ষেই রায় পড়ে।

সিডনি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত নৈশভোজে টার্নবুল বলেন, বিষয়টি নিয়ে সফলতা পেতে হলে তৃণমূল পর্যায় থেকে আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, এ ইস্যুতে একটি গণভোটেরও আয়োজন করা যেতে পারে। তবে এখনই তার জন্য সঠিক সময় নয়, উপযুক্ত সময় আসবে ব্রিটিশ রানীর মৃত্যুর পর।

টার্নবুল বলেন, দেশপ্রেম থেকেই অস্ট্রেলিয়াকে আলাদা প্রজাতন্ত্র হিসেবে দেখতে চান তিনি।

এদিকে, ম্যালকম টার্নবুলের এ বক্তব্যের পর বিরোধীদলীয় নেতা বিল শর্টেন টুইটার বার্তায় তার সমালোচনা করেছেন।