আমরা তো সব সময় খেলা নিয়ে মাতামাতি করি

ক্রিকেট ডেস্ক : আমরা তো সব সময় খেলা নিয়ে মাতামাতি করি। খেলোয়াড়দের নিয়ে মাতামাতি করি। কিন্তু মাঠে যারা খেলা পরিচালনা করেন তাদের কথা কি কখনো ভাবি?

টেস্ট ম্যাচে সব দিকে নজরদারি রেখে টানা পাঁচদিন দাঁড়িয়ে থাকেন। আর ওয়ানডে ও  টি-টোয়েন্টিতে উত্তেজনায় আপনার যখন দম বন্ধ হয়ে যাওয়ার মতো অবস্থা, তখনো তিনি দাঁড়িয়ে থাকেন অবিচল হয়ে। একেবারে প্রত্যক্ষদর্শী অথচ উত্তেজনার কোনো রেশ যেন তাকে ছোঁয় না।

কিন্তু এসবের বাইরে যখন তিনি ভালো করেন, তখন তিনি আলোচনায় আসেন না। কখনো তার কথা বলি না। কিন্তু ভুল করে যদি ভুল করেন, তখন আমরা তার গোষ্ঠী উদ্ধার করার চেষ্টা করি। পাঠক নিশ্চয় আন্দাজ করতে পেরেছেন কাদের নিয়ে কথা বলছি। হ্যাঁ, আম্পায়ারদের নিয়ে কথা বলছি। আজ তাদের কথাই বলব।

ক্রিকেটে এ পর্যন্ত অনেকে আম্পায়ারিং করতে এসেছেন। ভালো করেছেন, আবার কেউ কেউ ভুল সিদ্ধান্ত দিয়ে বিতর্কিতও হয়েছেন। ক্রিকেটে সর্বকালের সেরা ১০ আম্পায়ারের আজ পড়ুন শেষ পর্ব:

৬. বিলি বাউডেন : ব্রেন্ট ফ্রেজার বাউডেন, আমাদের কাছে বিলি বাউডেন নামেই অধিক পরিচিত। ১৯৬৩ সালের ১১ এপ্রিলে অকল্যান্ডের হেন্ডারসনে জন্মগ্রহন করেন। কিউই এই আম্পায়ার আন্তর্জাতিক পর্যায়ে আম্পায়ারিং করে দেশের জন্য বেশ সুনাম কুড়িয়েছেন। তার ওয়ানডে আম্পায়ারিং শুরু হয় ১৯৯৫ সালের ২৯ মার্চ হেমিল্টনে অনুষ্ঠিত নিউজিল্যান্ড বনাম শ্রীলংকার মধ্যকার ম্যাচ দিয়ে। আর টেস্টে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু হয় ২০০০ সালের মার্চে অকল্যান্ডে অনুষ্ঠিত নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট ম্যাচ দিয়ে। আর ক্রিকেটের সবচেয়ে ছোট পরিসর টি-টোয়েন্টিতে বিলি বাউডেনের ক্যারিয়ার শুরু হয় ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি অকল্যান্ডে অনুষ্ঠিত নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে।

বিলি বাউডেন এখনো সুনামের সঙ্গে আম্পায়ারিং করে যাচ্ছেন। এখন পর্যন্ত তিনি ২৪টি টি-টোয়েন্টি, ২০০টি ওয়ানডে ও ৮৪টি টেস্ট ম্যাচ পরিচালনা করেছেন। ২০০৩ সালে বিলি বাউডেন আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলে ঢোকেন। ২০১৩ সাল পর্যন্ত তিনি এলিট প্যানেলে ছিলেন। বিলি বাউডেনকে দর্শকরা খুব ভালো করে চেনেন তার অদ্ভুত ধরনের সংকেতের কারণে। মাঠে নেচে নেচে ছক্কার সংকেত দিচ্ছেন কিংবা আঙুল বাকা করে আউট দিচ্ছেন দেখলে ক্রিকেটের যেকোনো দর্শক বোঝবেন তিনি বিলি বাউডেন।

৭. রুডি কর্টজেন : রোডলফ এরিক কর্টজেন আমাদের কাছে রুডি কর্টজেন নামেই পরিচিতি। রুডি ১৯৪৯ সালের ২৬ মার্চ সাউথ আফ্রিকায় জন্মগ্রহণ করেন। ১৯৮১ সাল থেকেই রুডির আম্পায়ারিংয়ের ক্যারিয়ার শুরু হয়। তবে তা দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট ম্যাচে। রুডির আন্তার্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং শুরু হয় ১৯৯২ সালে। ১৯৯২ সালের ২৬ ডিসেম্বর পোর্ট অব এলিজাবেথে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ম্যাচ দিয়ে টেস্টে আম্পায়ারিংয়ের ক্যারিয়ার শুরু হয় তার। আর একই বছরের ৯ ডিসেম্বর একই মাঠে অনুষ্ঠিত আফ্রিকা বনাম ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে রুডির ওয়ানডেতে আম্পায়ারিং শুরু হয়। অন্যদিকে ২০০৭ সালে ২ ফেব্রুয়ারি জোহানেসবার্গে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তানের ম্যাচ দিয়ে তার টি-টোয়েন্ট আম্পায়ারিং শুরু হয়।

১৯৯৭ সাল থেকে রুডি আইসিসির ফুলটাইম আম্পায়ার হিসেবে কাজ শুরু করেন। তার পর পরই তিনি আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলে ঢুকে যান। রুডি এই পর্যন্ত ১০৮ টি টেস্ট, ২০০টি ওয়ানডে ও ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন। রুডিই প্রথম আম্পায়ার যিনি সর্বপ্রথম ২০০ ওয়ানডে ম্যাচ পরিচালনার কৃতিত্ব অর্জন করেছেন। রুডির আম্পায়ারিংয়ের অনেক দিক আছে। তবে ক্রিকেট বিশ্ব তাকে মনে রাখবে তার খুব ধীর গতিতে আউট দেওয়ার কারণে। রুডি এতো ধীরে আউটের সংকেত দিতেন যে, মাঝে মাঝে ব্যাটসম্যান বিভ্রান্ত হয়ে যেতেন।

৮. সিমন টাফেল : সিমন জেমস্ আরনল্ড টাফেল। ১৯৭১ সালের ২১ জানুয়ারি অস্ট্রেলিয়ার সিডনিতে জন্মগ্রহণ করেন টাফেল। বর্তমানে অবসরে থাকা এই আম্পায়ার অস্ট্রেলিয়ান আম্পায়ারদের মধ্যে আন্তর্জাতিক পর্যায়ে সবচেয়ে বেশি সুনাম কুড়িয়েছেন। টাফেল ১৯৯৯ সালের ১৩ জানুয়ারি সিডনিতে অনুষ্ঠিত অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কার মধ্যকার ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক আম্পায়ারিংয়ের ক্যারিয়ার শুরু করেন। আর ২০০০ সালের ডিসেম্বরে মেলর্বোনে অনুষ্ঠিত অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচ দিয়ে টেস্টে তার আম্পায়ারিং শুরু হয়। অন্যদিকে ২০০৭ সালের ১২ সেপ্টেম্বর ডারবানে অনুষ্ঠিত কেনিয়া বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে আম্পায়ারিং শুরু করেন তিনি।

টাফেল মাত্র ২৯ বছর বয়সে টেস্টে আম্পায়ারিং শুরু করেন। আইসিসি তাকে বিশ্বাস করে এতো অল্প বয়সে টেস্ট ম্যাচ পরিচালনার দায়িত্ব দেন। টাফেলও সেই বিশ্বাসের প্রতিদান দিয়েছেন ২০০৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা আইসিসির বর্ষসেরা আম্পায়ার হয়ে। এ সময় তিনি আইসিসির এলিট প্যানেল আম্পায়ারদের মধ্যে সবেচেয়ে অভিজ্ঞ হিসেবে বিবেচিত হয়েছেন। ওই সময় মানুষ ভাবতে শুরু করেছিলেন টাফেল ক্রিকেটের সবচেয়ে স্বচ্চ আম্পায়ারদের মধ্যে অন্যতম। তিনি তিনটি ওয়ার্ল্ড কাপ পরিচালনা করেছেন। এ ছাড়া ২০১১ সালে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ফাইনাল ম্যাচ পরিচালনা করারও গৌরব অর্জন করেছেন টাফেল। তিনি এই পর্যন্ত ৭৪টি টেস্ট, ১৭৪টি ওয়ানডে ও ৩৪টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন।

৯. ডেভিড শেফার্ড : ডেভিড রবার্ট শেফার্ড ১৯৪০ সালের ২৭ ডিসেম্বর ইংল্যান্ডের বিডফোর্ডে জন্মগ্রহণ করেন। তার ডাক নাম ছিল শেফ। শেফার্ড পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট আম্পায়ার ছিলেন। তিনি ইংলিশ কাউন্টি দল গ্লোচেস্টাশায়ারে ১৪ বছর ডানহাতি মিডল ওর্ডার ব্যাটসম্যান ও মিডিয়াম ফাস্ট বোলার হিসেবে খেলেছেন। ১৯৮১ সালে তিনি ঘরোয়া ক্রিকেটের আম্পায়ারিংয়ে আসেন। আর ১৯৮৩ সালের ৯ জুন সোয়ানসিতে অনুষ্ঠিত পাকিস্তান বনাম শ্রীলংকার মধ্যকার ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং শুরু হয় তার। অন্যদিকে ১৯৮৫ সালের আগস্টে মেনচেস্টারে অনুষ্ঠিত ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে টেস্টে তার আম্পায়ারিং অভিষেক হয়। তিনি সব দল ও কোচদের কাছে খোলা মনের মানুষ হিসেবে পরিচিত ছিলেন।

শেফার্ডের একটি অদ্ভুত বিষয় প্রায় সব ক্রিকেট দর্শকই জানেন। যখন কোনো দলের রান ১১১ হতো, তখন তিনি হয় নাচতেন না হয় এক পায়ে দাঁড়াতেন। সারাজীবন তিনি এটা করে গেছেন। তিনি ১৯৯৯, ২০০৩ ও ২০০৭ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল ম্যাচ পরিচালনা করার গৌরব অর্জন করেছেন। ২০০২ সালে প্রতিষ্ঠিত আইসিসির এলিট প্যানেলের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন শেফার্ড এবং ২০০৫ সালে অবসরের আগ পর্যন্ত তিনি এটির সদস্য ছিলেন। তিনি ৯২টি টেস্ট ও ১৭২টি ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন। শেফার্ড ২০০৮ সালে দীর্ঘ সময়ের বান্ধবীকে বিয়ে করেন। পরের বছরের ২৭ অক্টোবর ৬৮ বছর ৩০৪ দিন বয়সে তিনি ফুস ফুস ক্যান্সারে মারা যান।

১০. ডিকি বার্ড : হ্যারল্ড ডেনিস বার্ড, ডিকি বার্ড নামেই অধিক পরিচিত ছিলেন। ডিকি বার্ড ১৯৩৩ সালের ১৯ এপ্রিল ইংল্যান্ডের ইয়র্কশায়ারে জন্মগ্রহণ করেন। ডিকি ক্রিকেটে বিখ্যাত ও কিংবদন্তিতুল্য আম্পায়ারের পরিণত হয়েছেন। ডিকি ঝরেপড়া স্কুলছাত্র ছিলেন। পড়াশোনা না হওয়ায় প্রথম জীবনে তিনি কয়লা খনিতে কাজ করেন। তার প্রথম পছন্দ ছিল ফুটবল। কিন্তু একবার ইনজুরিতে পড়ে ফুটবল ছেড়ে দেন। পরে তিনি ক্রিকেট খেলা শুরু করেন একং ইয়র্কশায়ারের হয়ে তিনি ইংলিশ কাউন্টিতে খেলেছেন। তিনি ডানহাতি ব্যাটসম্যান ও ডানহাতি অফব্রেক বোলার ছিলেন। তিনি কিছু সময়ের জন্য ক্রিকেট কোচও হয়েছিলেন।

১৯৭৩ সালের ৫ জুলাইয়ে লিডসে অনুষ্ঠিত ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে তার টেস্টে আম্পায়ারিং শুরু হয়। আর একই বছরের ২০ জুলাই ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে ওয়ানডে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু হয় তার। তিনি ১৯৭৫, ১৯৭৯ ও ১৯৮৩ বিশ্বকাপ ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন। তিনি ৬৬টি টেস্ট ও ৬৯টি ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন। তার ৬৬ টেস্ট পরিচালনা এক সময় ক্রিকেটে রেকর্ড ছিল। নিঃসন্দেহে বিকি বার্ড বিখ্যাত আম্পায়ার। ক্রিকেট বিশ্ব থেকে যথেষ্ট সম্মানও পেয়েছেন তিনি। ১৯৯৬ সালে তিনি শেষ টেস্ট ম্যাচ পরিচালনা করেন। ওই সময় ইংল্যান্ড ও ভারত দলের খেলোয়াড়রা তাকে গার্ড অব অনার প্রদান করেন।