আমরা ভারত থেকে অভিজ্ঞতা নিতে পারি

নিজস্ব প্রতিবেদক : তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর ও খনিজসম্পদ রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, আমরা ভারত থেকে অভিজ্ঞতা নিতে পারি। ভারত ১০০ বছরেও আর কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র তৈরি করবে না। সরকারকে বিদ্যুৎ উৎপাদনে কয়লাভিত্তিক প্রকল্প থেকে সরে এসে নবায়নযোগ্য ও উন্নত প্রযুক্তির ওপর গুরুত্ব দেওয়া উচিৎ।

আনু মুহাম্মদ বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকার উল্টো পথে হাঁটছে। পেছনের দিকে যাচ্ছে। সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হচ্ছে, কয়লা বিদ্যুৎ সস্তা। যারা এ কথা বলছে, তারা মিথ্যা ও ভুল তথ্য দিচ্ছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন আয়োজিত সারা বিশ্বে উন্নয়নের প্রেক্ষাপট বাংলাদেশের উৎপাদনের উত্তরণ প্রক্রিয়ার মূল্যায়ন শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ভারত-চীনসহ বিশ্বের সব উন্নত রাষ্ট্র কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দিচ্ছে। তারা প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করছে। আর আমরা কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু করতে যাচ্ছি। বাংলাদেশকে ডাস্টবিন হিসেবে ব্যবহার করতে চায় ভারত।

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, বাংলাদেশকে উন্নতির দিকে নিয়ে যেতে চাইলে আধুনিক প্রযুক্তির ব্যবহার করতে হবে এবং সেটা হতে হবে সম্পূর্ণ পরিবেশবান্ধব।

গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, জ্বালানির গণমুখী সমাধান চাই। বর্তমান রাষ্ট্র ব্যবস্থা ব্যবসাবান্ধব। জনকল্যাণকর নয়। রামপাল নিয়ে গণমুখী সমাধান চাই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ টিম বাক্লি, সাইমন নিকোলাস, বাপার যুগ্ম সম্পাদক শরিফ জামিল, অর্থনীতিবিদ এম এম আকাশ প্রমুখ।