আমাদের বাঁচাও : যুক্তরাষ্ট্রের প্রতি ফিজি

আন্তর্জাতিক ডেস্ক : ফিজির প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামা বৈশ্বিক উষ্ণতা থেকে তাদের বাঁচানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাইনিমারামা বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রকে তাদের যতটা প্রয়োজন ছিল, এখন ঠিক ততটাই প্রয়োজন।

পরের বার বৈশ্বিক জলবায়ু পরিবর্তন আলোচনার প্রধানের দায়িত্ব পেয়েছেন বাইনিমারামা। শুক্রবার তিনি মরক্কোর মারাক্কেশে জলবায়ু সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রতি ওই আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেন, জলবায়ু পরিবর্তনের বিষয়টি একটি গুজব। ট্রাম্প ওয়াদা করেছেন, জলবায়ু মোকাবিলায় করণীয় শীর্ষক প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেবেন এবং জাতিসংঘের জলবায়ু তহবিলে কোনো অর্থ দেবেন না।

বাইনিমারামা যেহেতু পরের বারের জলবায়ু আলোচনার প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন, সেহেতু তিনি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন, ট্রাম্প যেন তার ভুল অবস্থান থেকে সরে আসেন। তিনি ট্রাম্পের প্রতি অনুরোধ করেছেন, জলবায়ু পরিবর্তনের জন্য মানুষ দায়ী- এ বিশ্বাসের বিপক্ষে তার যে অবস্থান তা থেকে বেরিয়ে এসে মানুষের জন্য কাজ করুন।

বাইনিমারামা বলেছেন, ‘বিজ্ঞানীদের কাছে পোক্ত প্রমাণ আছে, জলবায়ু পরিবর্তন মানবসৃষ্ট সমস্যা, যা মহাবিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর বিরুদ্ধে আমাদের একত্রে কাজ করতে হবে।’

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে সাগরের পানির উচ্চতা বেড়ে গিয়ে উপকূলীয় অঞ্চল নিমজ্জিত হচ্ছে। এতে করে উপকূলীয় দেশ ও দ্বীপদেশগুলো বসবাসের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।