‘আমিন’ ধ্বনিতে শেষ হলো সুন্নাতেভরা ইজতেমা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘আমিন, ছুম্মা আমিন’ ধ্বনিতে রাজধানীর আশকোনায় শেষ হলো দাওয়াতে ইসলামীর তিনদিন ব্যাপী সুন্নাতেভরা ইজতেমা।

শুক্রবার ইজতেমার শেষ দিনে জুমার নামাজ শেষে অনুষ্ঠিত হয় মিলাদ, কিয়াম ও আখেরি মোনাজাত। উপস্থিত লাখো মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেন। গুনাহ থেকে মুক্তির জন্য, দেশ-জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তির জন্য আখেরি মোনাজাতে মহান আল্লাহর দরবারে ফরিয়াদ করা হয়। এসময় আমিন, ছুম্মা আমিন ধ্বনিতে মহান আল্লাহর প্রতি আনুগত্যের এক অভুতপূর্ব দৃশ্যের অবতারণা হয়।

জুমার নামাজের পূর্বে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, ভ্রান্তপথ ও অসৎপথ পরিহার করে মহান আল্লাহ ও তাঁর প্রিয় হাবিব (সা.)এর পথে, রহমতের পথে, সুখ, শান্তি ও সমৃদ্ধির পথে ফিরে আসার এবং প্রত্যেক মানুষকে গুনাহের পথ থেকে মুক্তি দিয়ে নেকির পথে দাওয়াত দেওয়ার আহবান জানানো হয়। এসময় নেকির দাওয়াত পৌঁছে দিতে তিনদিন, বারদিন, একমাস, তেষট্টি ও বারমাসের মাদানি কাফেলায় দেশের মসজিদে মসজিদে সফরের জন্য অসংখ্য মুসল্লি নাম লেখান এবং ইজতেমার ময়দান থেকে মাদানি কাফেলা সফর শুরু করেন।

এর আগে দাওয়াতে ইসলামীর মুবাল্লিগরা বিষয় ভিত্তিক আলোচনা করেন। বেশ কিছুক্ষণের জন্য মহান আল্লাহর ধ্যানে, জিকির-আসকার, এবাদতে মশগুল হয়ে যান মুসল্লিরা। হৃদয়ের অন্তস্থল থেকে অকৃত্রিম ভালবাসা নিয়ে রাহমাতুল্লিল আলামীনের দরবারে পেশ করা হয় দরুদ ও সালাতু-সালাম।

২৮ ডিসেম্বর বুধবার সকাল ১০টায় পবিত্র কোরআন শরীফ তেলাওয়াত ও নাতে রাসূল (সা.) পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় দাওয়াতে ইসলামীর তিনদিনের এই সুন্নাতেভরা ইজতেমা।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য, দাওয়াতে ইসলামীর নিজস্ব নিরাপত্তা কর্মীর কড়া পাহারায় শান্তিপূর্ণভাবে ইজতেমা অনুষ্ঠিত হয়। আইজিপিসহ পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা, সংসদ সদস্য, উলামায়ে আহলে সুন্নাত, বিভিন্ন দরবার ও তরিকতের পীর মাশায়েখগণ ইজতেমায় শরিক হন।