আমি আলোচনা-সমালোচনার উর্ধ্বে নই: দয়াল কুমার বড়ুয়া

নিজস্ব প্রতিবেদকঃ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দেশ ও বিদেশে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। একই সাথে এবারের জাতীয় নির্বাচনকে ঘিরে আন্তর্জাতিক মহলগুলো খুব আগ্রহ প্রকাশ করছে।

বর্তমান সরকার উন্নয়ন ও অগ্রগতির কথা বললেও বিরোধীরা বিদেশী শক্তির পিছে ছুটছেন। দেশের রাজনীতি মাঠ এখন উত্তপ্ত বলা চলে। রাজনৈতিক দল বেড়েছে, বাড়ছে জন-প্রতিনিধিদের সংখ্যাও। সকলে দেশ ও মানুষের সেবায় নিজেকে বিলিয়ে দিতে চান।

দেশ ও জনতার সেবা করার মাধ্যম হচ্ছে রাজনীতি নয়তো সামাজিক উদ্যোগতা। যার যেভাবে খুশি তিনি সেভাবে মানুষের সেবা করতে পারেন। দেশের রাজনীতিতে এখন অনেক ব্যবসায়ী, অভিনেতা, সমাজ সেবক থেকে শুরু করে সোস্যাল মিডিয়া ব্যক্তিত্বরা অংশ নিচ্ছেন।

স্বাভাবিকভাবে সকলকে সহজভাবে গ্রহণ করতে পারছেন না অনেকে। এর কারণ পরিচিত বা মানব সেবায় অবদান। সমাজে সকলে একটি ব্যক্তিকে পছন্দ করবে এটা আশা করা বোকাবি ছাড়া কিছুই নয়। তেমনি আবার যে সবাই খারাপ চোখে দেখবে সেটাও ভাবার সুযোগ নেই।

বাংলাদেশের ৩০০ আসনের মধ্যে ঢাকায় আসন সংখ্যা রয়েছে ২০ টি যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ রাজধানী ঢাকা উত্তরের প্রবেশদ্বার হিসেবে পরিচিত ঢাকা – ১৮ আসন। এ আসনের কয়েকবারের সফল সংসদ সদস্য (এমপি) হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সাবেক স্বরাষ্ট্র, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য প্রয়াত এড. সাহারা খাতুন।

অভিজ্ঞ এ সংসদ সদস্যের হঠাৎ অকাল মৃত্যুতে অভিভাবক শূণ্য হয়ে পড়ে ঢাকা -১৮ আসন। যার ফলে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয় এ আসনে। কিন্তু নির্বাচনকে ঘিরে সৃষ্টি হয় আরেক জটিলতা। এ আসনে প্রার্থী সংখ্যা হয়ে যায় অন্তর ৫২ জনে। যাদের অধিকাংশই সরকার দলীয় নেতারাই ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে এ আসনে মনোনয়ন পান ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ হাবিব হাসান। এখন আবারও সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। তাই আটঘাট বেধে মাঠে নেমেছেন অনেক এমপি পদপ্রার্থী। এখানে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ অনেকে রয়েছেন এ তালিকায়।

যাদের মধ্যে আলোচনায় রয়েছেন জাতীয় পার্টির (রওশন এরশাদ পন্থী) কেন্দ্রীয় কমিটির যুগ্ন-আহবায়ক দয়াল কুমার বড়ুয়া। নিজেকে আপামর সাধারণ মানুষের মাঝে মেলে ধরতে অনুদান, আলোচনা সভা, কর্মী সভা, লিফলেট বিতরণসহ নানা কার্যক্রম করে যাচ্ছেন। যা ইতিমধ্যে সাধারণ মানুষের দৃষ্টি কেড়েছে।

প্রশ্ন উঠতে পারে দয়াল কুমার বড়ুয়া কে?

দয়াল কুমার বড়ুয়া বলেন, দীর্ঘদিন যাবৎ ঢাকা ১৮ আসনে বসবাস করছি। আমার ব্যবসা প্রতিষ্ঠানগুলো এই আসনেই অবস্থিত। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, ইতিহাসের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার কারিগর জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ এগিয়ে যাচ্ছে। সারাদেশের উন্নয়ন হয়েছে কিন্তু ঢাকা ১৮ আসনটি রাজধানীর প্রাণ কেন্দ্রে অবস্থিত হলেও প্রকৃত দেশপ্রেমিক ও যোগ্য নেতার অভাবে এখানে তেমন কোন উন্নয়ন হয়নি। তাই ১৮ আসন নিয়ে কাজ করতে চাই ।

জানা যায়, উচ্চ শিক্ষায় শিক্ষিত, নেতৃত্বের সকল গুনের অধিকারি, মানবিক নেতা দয়াল কুমার বড়ুয়া ছাত্র জীবন থেকেই বিভিন্ন সংগঠনের লিড দিয়ে আসছেন। দয়াল কুমার বড়ুয়া গত ৬ বছর যাবত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বধান্যতায় বুদ্ধ ধর্মী কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি হিসাবে ৪২ লাখ বুদ্ধ ধর্মী লোকের নেতৃত্ব দিয়ে একজন সফল সফল সংগঠক হিসেবে খ্যাতি অর্জন করেছেন।

এছাড়াও দয়াল কুমার বড়ুয়া বাংলাদেশের স্বনামধন্য ব্যবসায়িক সংগঠন এফ বি সি সি আই, জাপান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশন, বাংলাদেশ নরসিংদী চেম্বার অব কমার্সের বিজনেস ফোরামে থেকে বাংলাদেশ ব্যবসায়ী সমাজকে স্মাট বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করে যাচ্ছেন।

যার বাবা অমেন্দ্রলাল বড়ুয়াও একজন সমাজসেবক ও গরিবের বন্ধু হয়ে সমাজকে আলোকিত করেছেন। জন্মগত ভাবেই দয়াল কুমার বড়ুয়ার রক্তে বইছে সৎ ও আদর্শের গুনাবলী। দয়াল কুমার বড়ুয়া ছোটবেলা থেকেই বাবার আদর্শ হৃদয়ে লালন-পালন করে একজন মানবিক ব্যাক্তি হিসেবে কাজ করে যাচ্ছেন।

নিজের মা বাবার নামে অমরন্দ্র-নীলাবতি ফাউন্ডেশন নামে একটি অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠান চালু করেন। যার মাধ্যমে সমগ্র বাংলাদেশের মসজিদ , মাদ্রাসা, মন্দির,গীর্জার উন্নয়নে কাজ করেন এবং বিভিন্ন প্রাকুতিক দুর্যোগে গরিব-দুঃখী পাশে থেকে কাজ করে যাচ্ছেন দয়াল কুমার বড়ুয়া।

তাই এই এলাকার উন্নয়নের স্বার্থে একজন মানবিক ব্যক্তি হিসেবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসন থেকে এমপি প্রার্থী হিসাবে সকলের কাছে দোয়া চান দয়াল কুমার বড়ুয়া।

নির্বাচনে অংশ নেওয়ার উদ্দেশ্য কি?

দয়াল কুমার বড়ুয়া আমাদের বলেন; আমি একজন মানবিক মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলার চেষ্টা করেছি। আমরা যে যেই ধর্মের হই না কেন, দিনশেষে আমরা মানুষ। আমাদের মাঝে মানবিকতা থাকা জরুরী। আমি ঢাকা- ১৮ আসনের মানুষের কাছে এখনো ভোট চাইনি। আমি সেবক হিসেবে সেবা করতে এসেছি।

প্রশ্ন ছিল কেন?

দয়াল কুমার বড়ুয়া বলেন; ব্যবসা বানিজ্য, স্ত্রী- সন্তান, পরিবার- পরিজন নিয়ে ভালো আছি আলহামদুলিল্লাহ। কিন্তু আমাদের তো সমাজের প্রতি কর্তব্য ও দায়িত্ব রয়েছে। আমি দীর্ঘদিন ধরে রাজনীতির সাথে জড়িত। আমাদের প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হোসাইন মোহাম্মদ এরশাদ সাহেবের মৃত্যুর পর দলে অনেক পরিবর্তন এসেছে। দল এখন আবার সু-সংগঠিত হচ্ছে।

প্রশ্ন ছিল আলোচনাকে ভয় পান না সমালোচনা?

দয়াল কুমার বড়ুয়া বলেন; দেখুন আপনি আলোচনা বা সমালোচনা যার মধ্যেই থাকুন না কেন, মনে করতে হবে আপনি মাঠে আছেন। আপনাকে নিয়ে আলোচনা হয়। আপনাকে নিয়ে সমালোচনাও হয়। তেমন আমি সাধারণ মানুষের কাছে যাচ্ছি। তাদের সাথে কথা আদান প্রদান করছি। কেউ সহজভাবে নিবে আর কেউ আড়চোখে দেখবে। নিন্দুকের কাজ নিন্দা করা আর আমার কাজ সেবা করা। তাই আমি বলতে চাই আলোচনা বা সমালোচনা দু’টির মাঝেই আমি নিজেকে খুজি। বিশেষভাবে বলতে চাই আমি আলোচনা বা সমালোচনার উর্ধ্বে নই।

তিনি বলেন; আমি নির্বাচন প্রার্থী হই বা না হই। মনোনয়ন পাই বা না পাই। আমি মানুষের সেবা করতে নেমেছি সেবা করে যাবো। আজকে আমরা যদি দেশকে নিয়ে না ভাবি। দেশের মানুষের পাশে না দাড়াই তাহলে মানুষের বিশ্বাস দিন দিন রাজনীতিবিদদের উপর থেকে উঠে যাবে। যেটা মোটেও কাম্য নয়।

আপনি নাঙ্গল না নৌকার প্রশ্ন উঠেছে!

দয়াল কুমার বড়ুয়া বলেন; আমি এদেশের নাগরিক। এদেশে আমার জন্ম। তাই বলবো আমি প্রথম এদেশের মানুষ। আর যদি বলেন আমি নাঙ্গল না নৌকার তাহলে আমি বলবো, আমি দেশের উন্নয়নের পক্ষের লোক। আমি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের কথা বলি। আমি পরিবর্তনের কথা বলি। আমি প্রধানমন্ত্রীর অগ্রযাত্রায় অংশীদার হতে চাই। আমি যে দলের রাজনীতি করি না কেন। আমার কাছে দেশের উন্নয়ন আর জনগণের জীবনমান উন্নয়নই মূল বিষয়। এখন বর্তমান সরকার উন্নয়ন মূলক কাজ করছে তা আমি বলবো না? দেশের মানুষ উন্নয়নের সুবিধাভোগী, আমি সুবিধাভোগী। তাহলে দেশের পক্ষে থাকা দোষের তো কিছু নয়।

তিনি আরও বলেন; দেখুন আপনি যখন কোন ভালো কাজ করবেন। মানুষের জন্য কাজ করবেন তখন কিছু বাধা আসবেই। আমি সকলকে সাথে নিয়ে সেই বাধা পেড়িয়ে জনগণের মনে জায়গা করে নিতে এসেছি। আমি সকলকে বন্ধু ভাবি। আগামী দিনগুলোকে সকল মতের ধর্মের, কর্মের লোকজন নিয়ে এগিয়ে যেতে চাই। চাই একজন মানবিক নেতা হতে।