আলেপ্পোর বিদ্রোহীদের ক্ষমার ঘোষণা আসাদের

আন্তর্জাতিক ডেস্ক : আলেপ্পোতে লড়াইরত বিদ্রোহীদের সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তবে এর জন্য তাদেরকে অস্ত্র সমর্পন করতে হবে এবং পরিবারের সদস্যদের নিয়ে শহর ছেড়ে বেরিয়ে যেতে হবে।

বৃহস্পতিবার একটি ডাচ টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে আসাদ এ ঘোষণা দেন।

দুই সপ্তাহ আগে অস্ত্রবিরতির মেয়াদ শেষ হওয়ার পর বিদ্রোহীদের ওপর তীব্র বিমান হামলা চালাতে শুরু করে সিরিয়ার সরকারি বাহিনী ও রাশিয়া। জাতিংসঘ দাবি করেছে এ হামলার মুখে প্রাণ সংশয়ে পড়েছে শহরের আড়াই লাখ বাসিন্দা।

আসাদ বলেন, ‘বিদ্রোহীরা যতক্ষন পর্যন্ত আলেপ্পো না ছাড়বে ততক্ষণ লড়াই চলবে। তাদেরকে এটা করতে হবে। এর কোনো বিকল্প নেই।’

তবে তিনি জানান, সরকারি সেনাদের অভিযানের মুখে যদি সন্ত্রাসীরা ওই এলাকা ছেড়ে যেতে চায় এবং এ বিষয়ে স্থানীয় পর্যায়ে চুক্তি হয় তাহলে তার প্রতি সমর্থন দেবেন তিনি। বিদ্রোহীদের স্বপরিবারে ওই এলাকা ছেড়ে চলে যাওয়ার সুযোগ দেওয়া হবে।

তবে বিদ্রোহীরা আসাদের এ প্রস্তাব প্রত্যাখান করেছে। দখলে থাকা সর্বশেষ বৃহৎ এই এলাকাটি ছেড়ে যাওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই বলেও জানিয়েছে বিদ্রোহীরা।

তুরস্কভিত্তিক বিদ্রোহীদের সংগঠন ফাস্তাকিমের নেতা জাকারিয়া মালাহিফজি বলেছেন, ‘ বিদ্রোহীদের পক্ষে এই এলাকা ছেড়ে চলে যাওয়া অসম্ভব। কারণ এটা শাসকগোষ্ঠীর কোনো চাল হতে পারে। আলেপ্পো অন্য এলাকার মতো না। তাদের পক্ষে অস্ত্র সমর্পন সম্ভব না।’