আলেপ্পো জয়ের পথে আসাদ বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : আলেপ্পোয় সেনাবাহিনীর জয়কে পাঁচ বছরের গৃহযুদ্ধ শেষের পথে ‘বিশাল পদক্ষেপ’ হিসেবে দেখছেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

সিরিয়ার উত্তরাঞ্চলীয় এ শহরে বিদ্রোহীগোষ্ঠীর পরাজয় হলেও তাতে সংঘর্ষ থামবে না বলে উল্লেখ করেছেন তিনি।

আলেপ্পোর ওল্ড সিটি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার পর মানবিক সহায়তা পৌঁছানোর স্বার্থে পাঁচ দিনের যুদ্ধবিরতির ডাক দিয়েছেন বিদ্রোহী নেতারা। কিন্তু এতে সাড়া দেননি আসাদ। কারণ তারা সেনারা আলেপ্পো বিজয়ের পথে রয়েছে।

যুক্তরাষ্ট্রর ও পাঁচটি পশ্চিমা দেশ বিদ্রোহীদের যুদ্ধবিরতির পক্ষে অবস্থান নিলেও প্রেসিডেন্ট আসাদ তা মেনে নেননি। ফলে বিদ্রোহীদের ডাকা যুদ্ধবিরতি কার্যকর হওয়ার সম্ভাবনা নেই।

সিরিয়ার আল-ওয়াতান পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট আসাদ বলেছেন, ‘এটি সত্য, আলেপ্পো আমাদের জন্য একটি জয় হবে। কিন্তু বাস্তবে এর নামে সিরিয়া যুদ্ধের শেষ নয়… কিন্তু যুদ্ধ শেষের পথে এটি বিশাল পদক্ষেপ।’

তিনি বলেন, ‘সব জায়গায়ই সন্ত্রাসী ভরে আছে। আমরা যদি আলেপ্পোয় যুদ্ধ শেষও করি, তারপরেও তাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে হবে আমাদের।’

আলেপ্পোর দক্ষিণ-পূর্ব অংশে এখনো হাজার হাজার মানুষ আটকা পড়ে আছে। তাদের জন্য জরুরিভিত্তিতে ত্রাণ সহায়তা প্রয়োজন। তাদের জীবন ব্যাপক হুমকিতে রয়েছে।

বিদ্রোহীনিয়ন্ত্রণ এ অঞ্চলে অনেক মানুষ রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, গণগ্রেপ্তার, নির্যাতন ও খুনের শিকার হতে পারে তাদের অনেকে। এ বিষয়ে উইসাম নামে এক শিক্ষক বলেন, গত চার-পাঁচ বছরে অনেকে ঘরবাড়ির মায়া ছাড়তে না পেরে থেকে গেছেন। যুদ্ধে তাদের কোনো অংশগ্রহণ নেই। কিন্তু এখন আসাদ সরকারের রোষানলের শিকার হতে পারেন না।

সম্প্রতি ভয়াবহ বোমা হামলায় খাদ্য সরবরাহ ও চিকিৎসাসেবা চরমভাবে বিপর্যস্ত হয়েছে। মৌলিক প্রয়োজন মেটানো তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

২০১১ সালে শুরু হওয়া সিরিয়া গৃহযুদ্ধে এ পর্যন্ত আড়াই থেকে ৪ লাখ মানুষ মারা গেছে। উদ্বাস্তু হয়েছে প্রায় ১ কোটি মানুষ। এ অবস্থায় বিদ্রোহীদের বিরুদ্ধে শেষ পেরেট ঠোকার চেষ্টা চালাচ্ছে আসাদ সরকার।