আল জাজিরায় দেয়া শহিদুল আলমের সাক্ষাৎকার ও ভিডিও ফুটেজ চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদকঃ নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলনে উস্কে দেয়া এবং সরকারের বিষয়ে বিদেশি টেলিভিশন আল জাজিরায় দেয়া আলোকচিত্রী শহিদুল আলমের সাক্ষাৎকার ও ভিডিও ফুটেজ চেয়েছেন হাইকোর্ট।

আগামী বৃহস্পতিবারের (১ নভেম্বর) মধ্যে রাষ্ট্রপক্ষের আইনজীবীদের তা আদালতে উপস্থাপন করার জন্য বলা হয়েছে বলে নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশির উল্লাহ।

একইসঙ্গে আদালত শহিদুল আলমের জামিন নিয়ে জারি করা রুলের পরবর্তী শুনানির জন্য এই বৃহস্পতিবার দিন ধার্য করেন।

শহিদুল আলমের জামিন চেয়ে করা আবেদনের শুনানিতে সোমবার হাইকোর্টের বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশির উল্লাহ।

গত ৭ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কেন জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপর এ মামলায় তার জামিন বিষয়ে হাইকোর্টে শুনানি শুরু হয়।

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের সময় আল জাজিরাকে সাক্ষাৎকার দেন। ওই ঘটনায় রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ। গত ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

পরে এ মামলায় শহিদুল আলমকে হাজির করা হলে গত ১২ আগস্ট তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমিন চৌধুরী।