আসাপ এর উদ্যোগে বঙ্গবন্ধু উপাধির প্রস্তাবক রেজাউল হক চৌধুরী মুশতাকের স্মরণ সভা

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরোঃ জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেওয়ার প্রস্তাবক মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মুশতাক স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে তার জন্মস্থান চট্টগ্রামের আনোয়ারা উপজেলায়। স্থানীয় সাহিত্য সংগঠন আনোয়ারা সাহিত্য পরিষদের (আসাপ) উদ্যোগে উপজেলার বন্দর বধ্যভূমিতে গতকাল বৃহস্পতিবার সকালে এই স্মরণসভার আয়োজন করা হয়।

শোকসভায় বক্তারা বলেছেন, `প্রচারবিমুখ বীর মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মুশতাক নিরবে মানুষের উপকার করে গেছেন। দেশ ও জাতির জন্য তাঁর অবদান অপরিসীম।`

আনোয়ারা সাহিত্য পরিষদের সভাপতি এইচ এম ফজল আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ মোরশেদ হোসেনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন দক্ষিণ বন্দর উচ্চবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী চৌধুরী। প্রধান বক্তা ছিলেন লেখক-গবেষক জামাল উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন আনোয়ারা প্রেস ক্লাবের সভাপতি আনোয়ারুল হক, বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ, রাজস্থলী থানার ওসি মফজল আহমদ খান ও ঢাকাস্থ আনোয়ারা সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

আরও বক্তব্য রাখেন ছড়াকার রফিক আহমদ খান, সাংবাদিক জাহাঙ্গীর আলম, কর্ণফুলী থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি রামচন্দ্র দাশ চন্দন, সংগঠক ছলিম আল আনোয়ার, সাংবাদিক মহিউদ্দিন মনজুর ও সংগঠক আসহাব উদ্দিন মালেকী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনোয়ারা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাহেদুল হক, গল্পকার সালাহ উদ্দিন আহমেদ জুয়েল, শিক্ষক নেওয়াজ শরীফ টিপু, সাঁতারু জামশেদুল আলম, জয়িতা হালিমা আখতার, পিকলু সিংহ, মিজানুর রহমান, সাংবাদিক ইমরান হোসাইন, রেজাউল করিম সাজ্জাদ, মো. সোহেল, রূপন দত্ত, কোরবান আলী টিটু, রাজিব শর্মা, নেজাম উদ্দিন, সংগঠক ইমতিয়াজ খালেক, সাবেক ফুটবলার আশীষ বড়ুয়া, আলী আকবর বাদশা, জানে আলম বাদশা, সংগঠক আবু তালেব, এনামুল হক সানি, মেহেদী হাসান, ইকবাল হোসেন রিটন, মো. নাছির, মো. রাসেল প্রমূখ।

মুক্তিযোদ্ধা লিয়াকত আলী চৌধুরী বলেন, রেজাউল হক চৌধুরী মুশতাক ছিলেন চট্টগ্রামবাসী তথা আনোয়ারাবাসীর গর্ব। অনেক ইতিহাসের স্বাক্ষী ও জনহিতকর কর্মকান্ডের সঙ্গে জড়িত থাকলেও সবসময় তিনি ছিলেন প্রচারবিমুখ।

প্রধান বক্তা গবেষক জামাল উদ্দিন বলেন, “রেজাউল হক চৌধুরী মুশতাক এতোটা প্রচারবিমুখ ছিলেন, তিনি যে বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা, এ কথাটাও বলতে চাইতেন না।”

স্বাগত বক্তব্যে চট্টগ্রাম সমিতি-ঢাকার সাবেক দপ্তর সম্পাদক শহীদুল ইসলাম শহীদ বলেন, “রেজাউল হক চৌধুরী মুশতাক ষাটের দশকে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কনিষ্ঠ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ঢাকা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর ছাত্রলীগে ও কেন্দ্রীয় কমিটির সহ-দপ্তর সম্পাদক হিসেবে মুক্তিযুদ্ধের আগে-পরে ছাত্রনেতা হিসেবে কৃতিত্বপূর্ণ অবদান রাখেন। “তিনি বিভিন্ন মেয়াদে চট্টগ্রাম সমিতি ঢাকার সাধারণ সম্পাদক ও সভাপতির গুরুদায়িত্ব পালনের পাশাপাশি ঢাকায় অবস্থানরত আনোয়ারাবাসী তথা চট্টগ্রামবাসী বহু মানুষকে নানাভাবে সহযোগিতা করেছেন।”

ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৪ জুলাই মারা যান রেজাউল হক চৌধুরী মুশতাক। তার বয়স হয়েছিল ৬৯ বছর। তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের ঢাকা কলেজ শাখার সাধারণ সম্পাদক থাকা অবস্থায় ১৯৬৮ সালের ৩ নভেম্বর সংগঠনের প্যাডে তিনি প্রথম ‘বঙ্গবন্ধু’ শব্দটি ব্যবহার করেছিলেন।

এরপর ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি রেসকোর্স ময়দানে শেখ মুজিবুর রহমানকে ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। সেখানে বাংলার মহানায়ক শেখ মুজিবকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করেন ডাকসুর তৎকালীন ভিপি তোফায়েল আহমেদ।