আহত শরীর নিয়ে প্রচারণায় নামতে চান মমতা

আন্তর্জাতিক ডেস্কঃ আগামী ২৭ মার্চ থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার ভোটগ্রহণ শুরু হবে। তার আগমুহূর্তে নির্বাচনী প্রচারণায় গিয়ে আহত হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আহত মমতাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকরা এখনো তাকে হাসপাতাল থেকে ছাড়েনি। কিন্তু আহত অবস্থাতেই এখন সভা করতে চাইছেন তিনি। খবর ডয়েচে ভেলে ও আনন্দবাজারের।

মুখ্যমন্ত্রীর মমতার জন্য শুক্রবার ছয় সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ডই পরবর্তী সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে। তবে চিকিৎসকরা জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর অবস্থা এখন আগের চেয়ে অনেকটাই ভালো।

বৃহস্পতিবার হাসপাতাল থেকেই এক ভিডিওবার্তায় মমতা বলেছিলেন, দ্রুত প্রচারে যেতে চান। প্রয়োজনে হুইল চেয়ারে করে ঘুরবেন। শুক্রবার এ নিয়ে সিদ্ধান্ত নেবে মেডিকেল বোর্ড। অন্যদিকে, শুক্রবারই দিল্লিতে নির্বাচন কমিশনের কাছে বিজেপির একাধিক নেতার নামে অভিযোগ জানাতে গেছে তৃণমূলের একটি প্রতিনিধিদল।

ঘটনা গত বুধবারের। নন্দীগ্রামে ভোটের মনোনয়নপত্র জমা দিতে গিয়ে আহত হন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ করেছিলেন, অজ্ঞাত পাঁচ-ছয়জন ব্যক্তি তার গাড়ির ওপর হামলে পড়ে। তখনই দুর্ঘটনা ঘটে। ওইদিনই মমতাকে নিয়ে আসা হয় কলকাতার এসএসকেএম হাসপাতালে। সেখানেই এখন চিকিৎসা চলছে তার।

মমতার চিকিৎসক ও এসএসকেএম-এর প্রধান মণিময় বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, মমতার বাঁ পায়ে গুরুতর আঘাত আছে। এছাড়াও বাঁ কাঁধ এবং হাতেও চোট আছে। মুখ্যমন্ত্রী বৃহস্পতিবার পর্যন্ত দৃশ্যত কাহিল ছিলেন। তার মাথায় ব্যথা এবং শ্বাসকষ্ট ছিল। তবে শুক্রবার সকালে তিনি অনেকটাই ভালো আছেন।

চিকিৎসকরা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতাকে যে ওষুধ দেওয়া হয়েছে তাতে কাজ হচ্ছে। তবে এখনই হাসপাতাল থেকে ছাড়া হবে কি না, তা এখনো স্পষ্ট নয়। কিন্তু তৃণমূল কংগ্রেস নেত্রী আহত অবস্থাতেই সভা করতে চাইছেন।

মমতার আহত হওয়া নিয়ে পশ্চিমবঙ্গে নানা রাজনীতি শুরু হয়ে গেছে। কোনো কোনো রাজনীতিবিদ যেমন তার দ্রুত আরোগ্য কামনা করেছেন, তেমনই অনেকে বিষয়টিকে ‘নাটক’ বলে উড়িয়ে দিয়েছেন। সহানুভূতি আদায়ের চেষ্টা বলছেন। তৃণমূল অবশ্য গোড়া থেকেই এর পেছনে বিজেপির চক্রান্ত আছে বলে দাবি করছে।

নন্দীগ্রামে ঠিক কী ঘটেছিল, তা নিয়ে পরস্পরবিরোধী তথ্যও সামনে আসছিল। তবে বৃহস্পতিবার রাতে একটি ভিডিও সামনে এসেছে। তাতে স্পষ্টই দেখা যাচ্ছে, মমতার গাড়ি ঘিরে ধস্তাধস্তি চলছে।

সম্প্রতি কলকাতার ব্রিগেড ময়দানে সভা করেছেন প্রধানমন্ত্রী তথা বিজেপির নেতা নরেন্দ্র মোদি। সেখানে তিনি বলেছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কুটার নন্দীগ্রাম পৌঁছে কোনো দুর্ঘটনায় পড়লে বিজেপি তার দায় নেবে না। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ও যুব মোর্চার সভাপতি সৌমিত্রও খাঁ-ও একই ধরনের মন্তব্য করেছিলেন।

সেসব মন্তব্যের ভিডিও ক্লিপিং নিয়ে শুক্রবার দিল্লিতে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানাতে যাচ্ছে তৃণমূলের একটি প্রতিনিধিদল। তৃণমূলের দাবি, প্রধানমন্ত্রী এবং রাজ্য সভাপতির বক্তব্যের পরেই নন্দীগ্রামে আক্রান্ত হয়েছেন মমতা। ফলে এর পিছনে যে চক্রান্ত আছে, তা স্পষ্ট। বিজেপি অবশ্য এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।