আয় আয়, রাঙ্গামাটি আয়

লেখকের কলম থেকেঃ প্রকৃতির পাহাড়ের কোলে হ্রদের স্বচ্ছ জলরাশি। ঝর্ণার মধুর কলতান। আবার পাহাড়ের চূড়ায় যেনো সাদা মেঘের খেলা। যদি এমন হয়, কেমন লাগে? মন হারিয়ে যেতে ইচ্ছে করে না? প্রকৃতিতে মিশে যাওয়ার দারুন এক প্রশান্তি মিলবে সেখানে। চলুন জানা যাক, প্রাকৃতিক সৌন্দর্যে ভরা পার্বত্য চট্টগ্রামের রাঙামাটির কথা।
চট্টগ্রামের কাপ্তাই লেকের বুকে ভেসে থাকা ছোট্ট এই জেলা শহর আর আশপাশে সর্বত্রই রয়েছে অসংখ্য বৈচিত্র্যময় স্থান। ছুটি কাটানোর স্থানটি যদি এমন প্রাকৃতিক সৌন্দর্যে ভরা হয়, ভালো না লাগার উপায় আছে! এখানকার জায়গাগুলো বছরের বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন রূপে সাঁজে। তবে বর্ষার সাঁজ একেবারেই অন্যরকম। শহরের কালো ধোঁয়া থেকেদূরে চলে গিয়ে প্রশান্তির নিঃশ্বাস নিতে আপনিও ঘুরে আসতে পারেন রাঙ্গামাটি।
প্রাকৃতিক সম্পদে ভরপুর এই অপার নৈসর্গিক সৌন্দর্যের এক অপরূপ লীলাভূমি পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলা। প্রকৃতি যেন বারবার হাতছানি ‘আয় আয়’ করে ডাকে প্রকৃতির মাঝে। শত ব্যস্ততার মাঝেও একবার প্রকৃতির সাথে মিশে যেতে ইচ্ছে করে। রাঙ্গামাটিতে চলাচলের প্রধান যানবাহন সিএনজি। ঢাকা-চট্টগ্রাম শহরে বাস যেমন লোকাল চলে, সেখানে সিএনজিও লোকাল যাত্রী বহন করে। সিএনজিতে বসে চিরচেনা পাহাড়ের দৃশ্য দেখে মুগ্ধ না হওয়ার কোন উপায় নেই।
এই গরমের মাঝে যদি আপনি পাহাড়ের কুয়াশা দেখতে চান, তাহলে ভোর ৫ টায় চোখ মেলে আকাশ পানে তাকাতে হবে আপনাকে। আবার সকাল ৮টার পর থেকেই রোদের প্রতাপ বাড়তে থাকে।
রাঙামাটি মোটেল ও ঝুলন্ত সেতু: রাঙামাটি শহরের শেষপ্রান্তে হ্রদের ওপর গড়ে উঠেছে পর্যটন কেন্দ্র। পর্যটন মোটেল পেরুলেই ঝুলন্ত সেতু। ঝুলন্ত সেতুতে দাঁড়ালেই চোখেপড়ে দৃশ্যমান লেকের অবারিত জলরাশি ও দূরের উঁচু-নিচু পাহাড়ের আকাশছোঁয়া বৃক্ষরাজি। পর্যটন কর্পোরেশন ১৯৭৮ সালে মূল মোটেলটি নির্মাণ করে। ১৯৮৬ সালে মোটেলের আধুনিক অডিটোরিয়ামও ঝুলন্ত সেতু নির্মাণ করে। ঝুলন্ত সেতু ৩৩৫ ফুট দীর্ঘ, ৮ ফুট প্রশস্ত এবং উভয় পাশে টানা তার দ্বারা বেষ্টিত। এই সেতুটির কারণেই দর্শনার্থীদের কাছে মোটেলের গুরুত্ব ও আকর্ষণ অনেকগুণ বেড়ে গেছে। আধুনিক প্রযুক্তির যুগে দিনবদলের সঙ্গে সঙ্গে সেতুটি এক ‘সিম্বল অব রাঙামাটি’ হিসেবে রূপ নিয়েছে। এখানে আরও সুবিধা রয়েছে বিভিন্ন কটেজ, পার্ক, পিকনিট স্পট, স্পিড বোট ও সাম্পান টাইপের বিভিন্ন নৌ-যান।
রাজবন বিহার: পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণীয় তীর্থস্থান রাঙামাটির ঐতিহ্যবাহী ‘রাজবন বিহার’। উপজাতি চাকমা, মারমারা অবশ্য বিহার বা মন্দিরকে কিয়াং বলে থাকেন। এটি মূলত আমাদের দেশের অন্যতম প্রধান বৌদ্ধবিহার হিসেবে পরিচিত। রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়ের রাজবাড়ির পাশেই এর অবস্থান। ১৯৭৬ সালের রাজবন বিহার প্রতিষ্ঠার পর থেকেই সর্বজন শ্রদ্ধেয় শ্রীমৎ সাধনানন্দ মহাস্থাবির (বনভান্তে) অধ্যক্ষরূপে রয়েছেন। বৌদ্ধ ধর্মীয় এই মহাগুরু বনভান্তের জন্ম ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙ্গামাটি সদরের ১১৫ নম্বর মগবান মৌজার মোড়ঘোনা গ্রামের এক নিম্ন-মধ্যবিত্ত পরিবারে। এর পথ ধরে ২০১২ সালের ৩০ জানুয়ারি মহাপরিনির্বাণ লাভের মধ্য দিয়ে দেহত্যাগ করেন তিনি। জীবদ্দশায় অধ্যক্ষ হিসেবে রাজবন বিহারে ছিলেন তিনি। ৩৩ দশমিক ৫ একর জায়গাজুড়ে বিস্তৃতবিহার এলাকায় ৪টি মন্দির, ভিক্ষুদের ভাবনা কেন্দ্র, বেইনঘর, তাবতিংশ স্বর্গ, বিশ্রামাগার ও হাসপাতাল রয়েছে। প্রতিবছর বিহারে ‘কঠিন চিবরদান’ অনুষ্ঠানে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে, যা দেশের আর কোন বৌদ্ধধর্মীয় অনুষ্ঠানে এই আকর্ষণ দেখা যায় না।
শুভলং জলপ্রপাত: রাঙামাটির শুভলং জলপ্রপাত সৃষ্টিকর্তার অপূর্ব সৃষ্টি। পাহাড়ি ঝরনার শীতল জলধারা শুধু মানুষ কেন পাখিকেও দুর্বিনীত আকর্ষণে আকর্ষিত করে। শুভলং ঝরনার প্রাকৃতিক সৌন্দর্য অপূর্ব নৈসর্গিকসৃষ্টি। শুভলং ঝরনা ৩০০ ফুট উঁচু থেকে বর্ষাকালে জল ধারারঅবিরাম পতনে সৃষ্ট ধ্বনিসমেত। শুভলং ঝরনা রাঙামাটির বরকল উপজেলায় অবস্থিত। কালিট্যাং তুগ এই অঞ্চলের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। এটির উচ্চতা প্রায় ১৮৭০ ফুট।এই শৃঙ্গের পাদমূলে বরকল উপজেলা কমপ্লেক্স অবস্থিত। এইপর্বতশৃঙ্গ হতে রাঙামাটি জেলা সদর এবং ভারতের মিজোরাম রাজ্যটি দৃষ্টিগোচর হয়। শুভলং ঝরণা ভিজিট করতে হলে রাঙামাটিসদরের তবলছড়ি বাজার থেকে নৌযানে ২ ঘণ্টায় সরাসরি শুভলং যেতে পারেন।
কাজের সুযোগে শহরে এক চক্কর: রাঙামাটি শহরে রয়েছে পর্যটন হলিডে কমপ্লেক্সের ঝুলন্ত সেতু, বৌদ্ধ ধর্মাবলম্বীদের তীর্থস্থান রাজবন বিহার ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট জাদুঘর। জাদুঘরে রয়েছে পার্বত্য জাতিগোষ্ঠীরইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতির অনেক নিদর্শন এবং পার্বত্য চট্টগ্রামের চাকমা, বোমাং ও মং রাজা পরিবারের ব্যবহৃত রাজকীয়পোশাক, তলোয়ার, কামান, তৈজস ও দলিল–দস্তাবেজ। এ ছাড়া শহরের বিভিন্ন স্থানে রয়েছে পাহাড়িদের পরিচালিত রেস্তোরাঁ, যেখানে খেতে পারেন পাহাড়ি খাবার।
 
রাইন্যা টুগুন: ইকো-টুরিজমের ধারণা নিয়ে গড়ে ওঠা বেসরকারি পর্যটন কেন্দ্র ‘রাইন্যা টুগুন’। কাপ্তাই জেটিঘাট থেকে আসামবস্তি সড়ক দিয়ে সাত কিলোমিটার দূরে কাপ্তাই হ্রদের পাশে গড়ে উঠেছে এই ‘রাইন্যা টুগুন’।অসাধারণ এই পর্যটনকেন্দ্রে পরিবার–পরিজন নিয়ে কাটাতে পারেন একটি দিন। রাতে থাকার ব্যবস্থাও রয়েছে। দেখা মিলবে হরেক রকম পাখির।
আরণ্যক হলিডে রিসোর্ট: রাঙামাটি শহরের সেনানিবাস এলাকায় রয়েছে আরণ্যক রিসোর্ট। কাপ্তাই হ্রদে ঘেরা ছিমছাম পরিবেশ এ রিসোর্ট মন খারাপের মধ্যে আপনাকে মুগ্ধ করবেই। রিসোর্টে থাকা–খাওয়ার ব্যবস্থা রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যে ভরা কেন্দ্রটি সেনাবাহিনী দ্বারা পরিচালিত।

this is shuvolong,rangamati one of beautiful place in bangladesh

মুন্সী আবদুর রউফ স্মৃতিসৌধ: বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে যে সাতজন বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত হয়েছিলেন, তাদের একজন ল্যান্স নায়েক মুন্সী আবদুর রউফ। রাঙামাটি শহর থেকে নৌপথে প্রায় ১৫ কিলোমিটার দূরে স্বচ্ছজলরাশিবেষ্টিত ছোট একটি দ্বীপে রয়েছে বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ স্মৃতিসৌধ নামে পরিচিত। স্মৃতিসৌধের চারপাশের প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের বিমোহিত করে। তাছাড়া আরও যেতে পারেন দর্শনীয় স্থান: রাঙ্গামাটিতে বেশ কিছু দর্শনীয় স্থান আছে। পলওয়েল পার্ক, ডিসি বাংলো পার্ক, কাপ্তাই লেক, হ্যাপি আইল্যান্ড, পেদা টিং টিং/চাং পাং, শুভলং ঝর্ণা, আসাম বস্তি ব্রিজ ও রাখাইন মার্কেটসহ বিভিন্নস্থানে।
কীভাবে যাবেন: দেশের যে কোন প্রান্ত থেকে  পার্বত্য চট্টগ্রাম রাঙ্গামাটিতে যাওয়ার সুযোগ আছে। ঢাকা থেকে রাঙ্গামাটি পর্যন্ত সরাসরি বিভিন্ন বাস সার্ভিস রয়েছে। শ্যামলী, কলাবাগান, ফকিরাপুল, সায়েদাবাদ থেকে হানিফ, শ্যামলী, ইউনিক, ডলফিন বাসগুলো সকাল ৮/৯ টার মধ্যে এবং রাত ৭.৩০/১০ টার মধ্যে রাঙ্গামাটির উদ্দেশ্যে ছেড়ে যায়। নন এসি ভাড়া ৬৫০-৮০০ টাকা। শ্যামলী এবং সেন্টমার্টিন পরিবহনের এসি বাসের ভাড়া যথাক্রমে ১৫০০ এবং ৯৫০ টাকা।
চট্টগ্রাম হয়ে রাঙ্গামাটি আসতে, চট্টগ্রামের অক্সিজেন মোড় এবং বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে রাঙ্গামাটি যাওয়ার বাস পাওয়া যায় । তাছাড়া চট্টগ্রাম কদমতলী থেকে বি আর টি সি বাসের সুবিধা রয়েছে। সকাল ৭টা থেকে বিকাল ৪.৩০ পর্যন্ত বি আর টি সি যাতায়াত সেবা দিয়ে থাকেন। রাঙ্গামাটিগামী লোকাল ও গেইটলক/ডাইরেক্ট দুই ধরণের বাস আছে। ভাড়া একটু বেশি হলেও ডাইরেক্ট বাসে যাওয়াই ভালো। এতে সময়ও বাঁচবে, যাত্রাও হবে অপেক্ষাকৃত আরামদায়ক। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক ঘন্টা পর পর পাহাড়িকা বাস ডাইরেক্ট চট্টগ্রাম-রাঙামাটি-চট্টগ্রাম রুটে আসা যাওয়া করে। সময় লাগে আড়াই ঘন্টা, ভাড়া ১২০/১৬০ টাকা। লোকাল বাসে সময় লাগে সাড়ে তিন ঘন্টা, ভাড়া ৯৫/১১০ টাকা।
থাকবেন কোথায়: রাঙামাটিতে রিজার্ভ বাজার এবং এর আশেপাশেই থাকার জন্য অনেক হোটেল পাওয়া যাবে। হোটেল ভাড়া সর্বনিম্ন ৫০০ টাকা থেকে শুরু করে ৪০০০ টাকা পর্যন্ত পাওয়া যায়। সম্ভব হলে অনলাইন হোটেল বুকিং না করে রাঙ্গামাটি পৌঁছে দেখেশুনে হোটেল খুঁজে নিন। অনলাইনে বুকিং এর তুলনায় কম দামে হোটেল পাবেন। এছাড়া পর্যটন কর্পোরেশনের হোটেল পর্যটন হলিডে কমপ্লেক্স রয়েছে এখানে।
খাওয়া-দাওয়া: আপনার ভ্রমণ পরিকল্পনা, বাজেট, স্থান, পরিবেশের উপর নির্ভর করবে খাবার খরচ। রাঙ্গামাটিতে ভ্রমণে ২ জনের প্রতিদিন খাওয়ার জন্য খরচ হতে পারে ১০০০ থেকে ১৫০০ টাকা।

তাহলে আপনার আর দেরি কেন? এখনই ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়ুন রাঙামাটির উদ্দেশ্যে। তবে হাতে কমপক্ষে দুই দিন রাখতে হবে। রাঙামাটি গেলে অবশ্যই এই কয়েকটি স্থান ঘুরে আসুন। সারাজীবন এই স্মৃতি আপনাকে আনন্দ দেবে।

লেখক পরিচিতিঃ রাজিব শর্মা, তরুণ লেখক ও সাংবাদিক। রক ভ্যালী মিনিষ্ট্রির শিক্ষার্থী।