ইংরেজিতে লেখা বিলবোর্ড ও ব্যানার আগামী ৬ মার্চ থেকে উচ্ছেদ করবে চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরী এলাকায় ইংরেজিতে লেখা সব ধরনের সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার আগামী ৬ মার্চ থেকে উচ্ছেদ করবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

এর আগে নগরীতে দৃশ্যমান সব সাইনবোর্ড-বিলবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করতে আগামী ৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন রাইজিংবিডিকে জানান, উচ্চ আদালতের নির্দেশনা মেনে সিটি করপোরেশন এলাকায় সব সাইনবোর্ড বাংলায় লিখে প্রদর্শনের জন্য সংশ্লিষ্টদের ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

চসিক সূত্র জানায়, ভাষার মাস ফেব্রুয়ারি আসার পর নগরজুড়ে বিদ্যমান সাইনবোর্ডগুলোতে বাংলার পরিবর্তে ভিন্ন ভাষার ব্যবহার নিয়ে নানা আলোচনা-সমালোচনা দেখা দেয়। এমন পরিস্থিতিতে সমালোচনা এড়াতে গত ৫ ফেব্রুয়ারি ৩০ দিনের মধ্যে বিদ্যমান সাইনবোর্ডগুলোকে বাংলায় প্রতিস্থাপনের নির্দেশ দিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় চসিক। তবে ওই বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনেও এর প্রভাব বন্দরনগরীতে লক্ষ করা যাচ্ছে না।

চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মুহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, ‘নতুন সাইনবোর্ড অনুমোদন দেওয়ার ক্ষেত্রে আমরা বলে দিচ্ছি যেন বাংলায় লেখা হয়। অতীতে যারা বাংলা ব্যবহার করেননি তাদের সাইনবোর্ডগুলো যাতে বাংলায় রূপান্তরিত করা হয় বা ইংরেজির পরিবর্তে বাংলা প্রতিস্থাপন করে সে জন্য আমরা বিজ্ঞপ্তিও দিয়েছি। এতে তাদের এক মাস সময় দেওয়া হয়েছে। এরপর আমরা ম্যাজিস্ট্রেট নিয়ে অভিযানে নামব। তবে আমরা আপাতত বল প্রয়োগ করতে চাচ্ছি না। চেষ্টা করছি বুঝিয়ে সবার মধ্যে সচেতনতা তৈরি করতে।’

চসিক সচিব আবুল হোসেন বলেন, ‘সাইনবোর্ডে বাংলার ব্যবহার নিশ্চিত করতে রাজস্ব শাখাকে চিঠি দিয়েছি। এ বিষয়ে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। কেউ অমান্য করলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থাও নেওয়া হবে।’

উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি একটি রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের দেওয়া রায়ে দেশের সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বরপ্লেটসহ, সরকারি দপ্তরের নামফলক এবং গণমাধ্যমে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়।