ইউক্রেন যুদ্ধঃ কার স্বার্থ কি?

রেজাউর রহমানঃ বিশ্বের সবখানে নিজেদের প্রভাব বিস্তার করে থাকে মার্কিনরা। যুক্তরাষ্ট্র সব সময়ে তাদের আধিপত্য বিস্তারে তৎপর থাকে। দিন যত যাচ্ছে তত বিশ্বের বিভিন্ন দেশের সাথে সম্পর্কের অবনতি হচ্ছে আমেরিকার।

চীনের সাথে বাণিজ্য ও নানা ইস্যুতে গোপন যুদ্ধে লিপ্ত বাইডেন সরকার, যার শুরুটা হয়েছিল ট্রাম্প সরকারের আমলে। রাশিয়ার বিরুদ্ধে সেখানে থেকেই অভিযোগ যে, রুশরা আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ করেছিল গোপনে। এছাড়া তুরুস্ক, ইরান, বেলারুশসহ বিশ্বের বিভিন্ন দেশের উপর নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা। যার ফলে এসব দেশ চীন ও রাশিয়ার সাথে তাদের কূটনৈতিক সম্পর্ক জোরদার করেছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা একটি অস্ত্র!
মার্কিন যুক্তরাষ্ট্র তাদের স্বার্থ উদ্ধারে যেকোন কিছু করতে পারে তা এখন বিশ্ব জানে। তারা নিজেদের কথায় বিভিন্ন দেশকে রাজি করাতে বাধ্য করে বলে অনেকে মনে করেন। বিগত বছরগুলোতে আমেরিকার নিষেধাজ্ঞা পড়া দেশগুলো আমেরিকা আসল সন্ত্রাসী দেশ বলে উল্লেখ্য করে। তবে আমেরিকার দাবি তারা মানবাধিকার রক্ষায় বিশ্বব্যাপী কাজ করে আসছেন। তুরুস্ক আমেরিকার ঘনিষ্ঠ মিত্র হলেও বিভিন্ন সময়ে নানা পদেক্ষেপের কারণে তাদের উপর নিষেধাজ্ঞা দিতে বাধ্য হয় আমেরিকা।

চীন যুক্তরাষ্ট্র বিরোধ
আগে থেকেই লেগে থাকা আগুন ঘি ঢাললো ইউক্রেন রাশিয়া যুদ্ধা। এমনিতেই আমেরিকা বিরোধী চীন রাশিয়ার পক্ষ নিবে এটা সবাই জানে। কিন্তু তা যে বাইডেন সরকারের চিন্তার কারণ সেটাও বাদ দেওয়া যাবে না। চীনের উপর একের পর এক নিষেধাজ্ঞা ও চীনা বিভিন্ন অ্যাপ মার্কিন দেশে নিষেধাজ্ঞা এবং সর্বশেষ চীনে আমেরিকার একটি দূতাবাস বন্ধ।

নানা সময়ে বিভিন্ন দেশের উপর আমেরিকার ও তার মিত্রদের বিধি-নিষিধ
বিভিন্ন সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ ইইউ দেশগুলোর নানা অবরোধের মুখে পড়েছে বিভিন্ন দেশ। যে তালিকা থেকে বাদ যায়নি বাংলাদেশের নামও। এদের মধ্যে অন্যতম হল তুরস্ক। গ্রিসের সাথে নানা বিষয়ে বিরোধে জড়িয়ে আছে এরদোগান সরকার। তার মাঝে বন্ধু যুক্তরাষ্ট্রের কথা না শুনে রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করায় তাদের উপর নেমে আসে অর্থনৈতিক অবরোধ। যা মেনে নিতে পারেনি দেশটি। এখন অনেকটা শান্ত ভূমিকায় থাকলেও তারা যে রাশিয়াকে সমর্থন করবে তা জানে বিশ্লেষকরা। কারণ আর্মেনিয়া আজারবাইজানের যুদ্ধে রাশিয়া শান্ত থেকে সমাধান করে দিয়েছে।

কোন দিকে যাবে এ যুদ্ধ?
যুক্তরাষ্ট্রের কোন হুমকি নিষেধাজ্ঞাকে ধোয়াক্কা করছে না রাশিয়া। উল্টো দিন দিন রাশিয়ান বাহিনী তাদের লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। তার মাঝে রাশিয়ার প্রেসিডেন্ট হুমকি দিয়েছেন পারমাণবিক বোমার। তা নিয়ে অনেক শংস্কা কাজ করছে বিশ্বজুড়ে। এরেই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার দেশ সরাসরি এ যুদ্ধে অংশগ্রহণ করবে না। তাতে যুদ্ধের মার্তা আরও বেঁড়ে যেতে পারে। অবশ্য ইইউ’র কোন দেশ এ যুদ্ধ সরাসরি অংশ না নিলেও অস্ত্র ও অর্থ দিতে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তারা।

দুই দেশের আলোচনা
যুদ্ধ বন্ধ ও নানা বিষয়ে আলোচনা করতে এরেই মধ্যে বেলারুশ সরকারের আমন্ত্রণে সে দেশে আলোচনায় বসেছে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল। তবে ইউক্রেন এ আলোচনা থেকে বেশি কিছু আশা করেন না বলে জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিশ্লেষকরা মনে করেন, এটা যুদ্ধ এগিয়ে নিতে পুতিনের নতুন কৌশল।

কার পক্ষ কোন দেশ?

যুক্তরাষ্ট্র ও ইইউ

বেলজিয়াম
কানাডা
ডেনমার্ক
ফ্রান্স
ব্রিটেন
আইসল্যান্ড
ইতালি
নেদারল্যান্ডস
নরওয়ে
পর্তুগাল
এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার সমর্থন পাচ্ছে ইউক্রেন

রাশিয়ার সমর্থক

চীন আগেই বলে দিয়েছে এই যুদ্ধে রাশিয়ার পাশে রয়েছেন তারা।
বেলারুশ
পাকিস্তান
ব্রাজিল
মার্কিন চিরশত্রু কিউবার সমর্থন পাবে রাশিয়া
উত্তর কোরিয়া
কাজাখস্তান
আফগানিস্তান
আর্মেনিয়া
আজারবাইজান
ইরান
কর্গিস্তান
তাজিকিস্তান
তবে বন্ধু ভারত কোন পথে যাবে সেটা সময় বলে দিবে।