ইউপি সচিব জামানের মৃত্যু পরিকল্পিত ! সন্দেহের তীর চেয়ারম্যান জজ মিয়ার দিকে

এস. এম. নাহিদ ঃ কেরানীগঞ্জ দক্ষিণ থানার অন্তর্গত তেঘরিয়া ইউনিয়ন পরিষদের সচিব মোঃ জামান মিয়ার মৃত্যুকে ঘিরে চলছে বিভিন্ন মহলে নানা গুঞ্জন। একই ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জজ মিয়া এ বিষয়ে কথা বলতে রাজি হননি। নিহতের মায়ের দাবি আমার ছেলে আত্মহত্যা করার মত ব্যাক্তি নয়। সে পাঁচ ওয়াক্ত নামাজ কালাম পড়ে। আমার সন্তান জামানকে পরিকল্পিত ভাবেই হত্যা করা হয়েছে। গত ২৪/০৩/২০১৭ইং তারিখে বিকাল ৪টার সময় স্থানীয় থানা পুলিশ জামানের নিজের ব্যাচেলার বাসাতে জানালার গ্রীলের সঙ্গে গলায় রশি দিয়ে পেচানো অবস্থাতে মৃত জামানকে খাটের উপর বসা অবস্থাতেই উদ্ধার করে। পরবর্তীতে ঢাকা মেডিকেলে ময়না তদন্তের জন্য প্রেরণ করা হয় এবং এ ব্যাপারে কেরানীগঞ্জ দক্ষিণ থানার ওসির নিকট ঘটনার বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন- প্রাথমিক ভাবে মনে হচ্ছে এটি একটি আত্মহত্যা তবে ময়না তদন্তে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে এবং এ ব্যাপারে থানাতে গত ২৪-০৩-২০১৭ইং তারিখে একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে। মামলা নম্বর ১৪। তিন কন্যা সন্তানের পিতা জামান ব্যাক্তি জীবনে খুব সুখী ছিলেন এবং সাদা মাটা জীবন যাপনে অভ্যস্ত ছিলেন। জামান তার মায়ের একমাত্র জীবিত সন্তান। গত বছর জামানের ছোট ভাইও মারা যায়। জামানের পিতার নাম মৃত জয়নাল হক ও মায়ের নাম মোসাঃ তারা বানু খিলক্ষেতের ডুমনী এলাকার স্থায়ী বাসিন্দা। সপ্তাহের প্রতি শুক্রবার কর্মস্থল থেকে বাড়ীতে ফিরে জামান পরিবার তথা তার স্ত্রী ও তিন সন্তান, মা এবং এলাকাবাসীকে সময় দিতেন। আবার শনিবার চলে যেতেন তেঘরিয়া ইউনিয়ন পরিষদ তার কর্মস্থলে।
মৃত্যুর ১দিন পূর্বে অর্থাৎ ২৩-০৩-১৭ইং তারিখ বৃহস্পতিবার রাতে শেষবারের মত স্ত্রীর সঙ্গে কথা হয় জামানের। তার পরেই জামানের ফোন বন্ধ পাওয়া যায়। জামানের ব্যবহৃত মোবাইল নম্বর- ০১৬৩০-৯৪৫৩১৪ এবং ০১৯১৭-০৯২৭৯৪। নিহত জামানের শোকার্ত মা তারাবানু ছেলের জানাজার নামাযের দিনে তেঘরিয়ার ইউপি চেয়ারম্যান জজ মিয়াকে বলেছিলেন আমার ছেলের যদি কোন অন্যায় দেখেন কিংবা কোন লেনদেন থাকে তাহলে অবশ্যই আমাকে জানাবেন। প্রয়োজনে আমার জমি বিক্রি করে হলেও আপনাদের ঋণ পরিশোধ করে দিব। কিন্তু আমার ছেলেকে কেন প্যাকেট করে পাঠালেন চেয়ারম্যান সাহেব? উত্তরে চেয়ারম্যান জজ মিয়া চুপ করে ছিলেন। সন্তান হারা মাকেও কোন ধরনের কোন সান্তনামূলক কথা বলেননি। নিহতের মা তারাবানু আরো বলেন – ৬০,০০,০০০/- (ষাট লক্ষ টাকার) একটি অতিরিক্ত এবং অবৈধ সরকারী বিলে জামান স্বাক্ষর না করায় আমার ছেলেকে চেয়ারম্যান হাজী মোঃ জজ মিয়াই প্যাকেট করে পাঠিয়েছেন। নিহতের মা তারাবানু আরো বলেন, আমার ছেলেকে যারা প্যাকেট করে পাঠিয়েছে তাদের কাউকেই আমি ক্ষমা করবো না। গত ২৫-০৩-১৭ইং তারিখে বিকাল ৫টায় স্থানীয় ডুমনী স্কুলের মাঠে নিহত জামানের জানাজা নামাযে নামে হাজার হাজার মানুষের ঢল। সবার একটাই প্রশ্ন কেন জামানকে এইভাবে চলে যেতে হলো? জামানের এই অকাল মৃত্যুতে পরিবার, স্বজন ও গোটা ডুমনীবাসীর আহাজারীতে আকাশ বাতাস স্তম্ভিত হয়ে পড়ে। জানাজার নামাজে দাড়িয়েও অনেকে কান্নায় ভেঙ্গে পড়ে। ইউপি চেয়ারম্যান হাজী মোঃ জজ সাহেবও তার ব্যাক্তিগত দেহরক্ষী নিয়ে হাজির হয়েছিলেন জানাজার নামাযে। জানাজার নামাযের পূর্বে ডুমনী ইউনিয়ন পরিষদের ভিতরে চেয়ারম্যান শরিফ ভূইয়া নিহত জামানের মামা শ্বশুর মোঃ আব্দুল মোমেন এবং চেয়ারম্যান জজ মিয়া রুদ্বদার বৈঠক করেন। পরবর্তীতে নিহতের জানাজায় মাইকে স্থানীয় ডুমনী ইউপি চেয়ারম্যান এবং মামা শ্বশুর মোঃ আব্দুল মোমেন বলেন তেঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মোঃ জজ মিয়া একটি আশ্বাস প্রদান করেছেন নিহতের পরিবারের প্রতি। সেই অজানা আশ্বাস বাস্তবায়নের জন্য চেয়ারম্যান জজ মিয়াকে বিশেষভাবে অনুরোধ করেন।
বিগত ২মাস যাবত চেয়ারম্যান জজ মিয়ার সঙ্গে সচিব জামানের দন্দ্বের পর থেকেই জামান ছিলেন ভীত ও আতঙ্কগ্রস্থ। এমনকি মৃত্যুর এক সপ্তাহ আগেও কেরানীগঞ্জ থেকে তার ব্যবহার করা কাপড় চোপড়ও বাড়ীতে নিয়ে আসে। নিহত সচিব জামানের ব্যবহৃত মোবাইল ফোনের কল রেকর্ড এবং স্বচ্ছ ময়না তদন্তের রিপোর্টই জামানের মৃত্যুর প্রকৃত রহস্যের জট অচিরেই জনসম্মূখে প্রকাশ পাবে তাতে কোন সন্দেহ নেই।