ইউরোপের আদিবৃক্ষ অর্ধেকেরও বেশি বিলুপ্তির হুমকিতে

আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপের আদিবৃক্ষ প্রজাতির (যা শুধু এ অঞ্চলেই পাওয়া যায়) মধ্যে অর্ধেকেরও বেশি বিলুপ্তির হুমকিতে রয়েছে। এ মহাদেশের ৪৫৪টি অর্থাৎ প্রায় ৫৮ শতাংশ আদিবৃক্ষ প্রজাতির অস্তিত্ব বিপন্ন, ১৫ শতাংশের অবস্থা খুবই আশঙ্কাজনক। এগুলো বিলুপ্ত হওয়া থেকে মাত্র একধাপ দূরে রয়েছে।

অর্ধ-শতাব্দীরও বেশি সময় ধরে বিপন্ন গাছপালা নিয়ে কাজ করা ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব ন্যাচার’ (আইইউসিএন) সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউরোপের বিপন্ন বৃক্ষরাজির বিষয়ে প্রথম এ বিশদ প্রতিবেদন তৈরিতে কাজ করেছেন ১৫০ জনেরও বেশি বিশেষজ্ঞ।

আইইউসিএন প্রকাশিত ‘ইউরোপীয় বৃক্ষের লাল তালিকা’য় শুধু এ মহাদেশই নয়, বাইরের এলাকার বিপন্ন বৃক্ষরাজি ও এর পরিবেশগত ঝুঁকির বিষয়গুলোও তুলে ধরা হয়েছে। এসব বৃক্ষ বিলুপ্ত হওয়ার পেছনে আগ্রাসী বৃক্ষ প্রজাতির বৃদ্ধি, পাশাপাশি শহুরে উন্নয়ন ও ব্যাপকহারে গাছ কাটাকে দায়ী করা হয়েছে।

বিপন্ন প্রজাতিগুলো রক্ষায় বেশ কিছু সুপারিশও জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি। এর মধ্যে রয়েছে সংরক্ষিত বনাঞ্চল সৃষ্টি, নজরদারি বৃদ্ধি, বন ও বৃক্ষের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিষয়ে আরও বেশি বেশি গবেষণা প্রভৃতি।

এর আগে, গত মে মাসে জাতিসংঘের জীববৈচিত্র্য বিষয়ক এক প্রতিবেদনে বিশ্বব্যাপী অন্তত ১০ লাখ উদ্ভিদ ও প্রাণী প্রজাতি বিলুপ্ত হওয়ার আশঙ্কার কথা জানানো হয়েছিল।