ইউরোপের ফুটবলে তোলপাড়, বিদ্রোহ করেছে ১২ ক্লাব

ইউরোপের ফুটবলে রীতিমতো তোলপাড় শুরু হয়ে গেছে। সরাসরি বিদ্রোহ করেছে ১২টি ক্লাব। চ্যাম্পিয়নস লিগের পরিবর্তে ইউরোপিয়ান সুপার লিগে অংশ নেওয়ার সিদ্ধান্তও নিয়ে ফেলেছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাব।

স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার খবরে জানা গেছে, ১২টি দল চ্যাম্পিয়নস লিগে অংশ নিতে চাচ্ছে না। তারা সুপার লিগে অংশ নেবে। সুপার লিগে অংশ নিলে ক্লাবগুলো আর্থিকভাবে বেশি লাভবান হবে। তাই তারা এই লিগে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সুপার লিগের প্রথম সভাপতি হয়েছেন রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। আর ভাইস চেয়ারম্যান হয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের অন্যতম কর্ণধার জোয়েল গ্লেজার।

তবে ইউরোপের ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ক্লাবগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে।

এই ১২টি ক্লাবের মধ্যে ছয়টি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব। তিনটি লা লিগার ও তিনটি ক্লাব সিরি এ-র। দলগুলো হলো : রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, আথলেটিকো মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, টটেনহ্যাম, আর্সেনাল, এসি মিলান, ইন্টার মিলান, জুভেন্টাস, লিভারপুল, ম্যানচেস্টার সিটি। অবশ্য তালিকায় নেই জার্মানি ও ফ্রান্সের কোনো ক্লাব।

উয়েফা নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে লিখেছে, ‘ফিফা ও আমাদের সব সহযোগী সংগঠন ঐক্যবদ্ধ হয়ে এই প্রকল্প বন্ধ করার জন্য সব রকম পদক্ষেপ নেবে। কিছু ক্লাব তাদের স্বার্থে এই পরিকল্পনা করেছে।’

অবশ্য চ্যাম্পিয়নস লিগ থেকে বের হয়ে ‘ইউরোপিয়ান সুপার লিগ’ নামের নতুন একটি টুর্নামেন্ট আয়োজনের কথা শোনা যাচ্ছিল অনেক বছর ধরে। সুপার লিগের ভাইস চেয়ারম্যান জোয়েল গ্লেজার বলেন, ‘বিশ্বসেরা ক্লাব এবং ফুটবলারদের একই ছায়াতলে নিয়ে আসতে এবং পুরো মৌসুম একে অপরের সঙ্গে খেলতেই সুপার লিগ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ইউরোপিয়ান ফুটবলে নতুন এক অধ্যায়ের সূচনা হবে।’