ইতালিতে ফের কড়াকড়ি, ঊর্ধ্বমুখী সংক্রমণে

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস সংক্রমণের হার বৃদ্ধি ও মহামারি ভাইরাসটির নতুন ধরনের বিস্তার নিয়ে উদ্বেগের কারণে ইতালির সরকার শুক্রবার দেশজুড়ে কঠোর কোভিড বিধিনিষেধ জারির ঘোষণা দিতে যাচ্ছে। খবর স্থানীয় সংবাদমাধ্যম দ্য লোকালের।

দেশটির সরকার নতুন করে যেসব বিধিনিষেধ ঘোষণা করতে যাচ্ছে, এরমধ্যে কারফিউ অথবা সপ্তাহান্তে লকডাউনের সঙ্গে আসন্ন ইস্টার সানডের সময় আরও কঠোর বিধিনিষেধ জারির বিষয়টি থাকতে পারে ধারণা।

গেল সপ্তাহজুড়ে দেশটির বেশিরভাগ অঞ্চলজুড়ে মহামারি এই ভাইরাসটির সংক্রমণের হার বৃদ্ধির পর সরকার তা ঠেকাতে নতুন করে ও আরও কঠোর বিধিনিষেধ জারির পরিকল্পনা শুরু করে বলে খবর স্থানীয় গণমাধ্যমের।

স্থানীয় সংবাদমাধ্যম দ্য লোকাল জানাচ্ছে, সপ্তাহজুড়ে অনেক অঞ্চলে আরটি নাম্বার (যার মাধ্যমে সংক্রমণের হার নির্ধারণ করা হয়) বেড়ে যাওয়ায় কারণে নতুন করে এই বিধিনিষেধ জারি অনিবার্য হয়ে উঠেছে।

সংক্রমণ বৃদ্ধির যে হার এখন লক্ষ্য করা যাচ্ছে, তাতে মনে হচ্ছে, দেশে তৃতীয় দফায় সংক্রমণ শুরু হয়েছে।
ইতালির মেডিসিন ফাউন্ডেশনের প্রধান

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে আরও ২৫ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এতে সংক্রমণের বিস্তার ছড়ানোর আশঙ্কা তৈরি হয়েছে।

প্রমাণভিত্তিক ইতালির মেডিসিন ফাউন্ডেশন জিআইএমবিই গত বৃহস্পতিবার জানিয়েছে যে, ইতালির বেশিরভাগ অঞ্চলের হাসপাতাল ও নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলো (আইসিইউ) এখন মারাত্মক চাপের মুখে রয়েছে।

মেডিসিন ফাউন্ডেশন জিআইএমবিই এর প্রধান নিনো কার্তাবেল্লোত্তা স্থানীয় সংবাদমাধ্যম রাই নিউজকে বলেন, ‘সংক্রমণ বৃদ্ধির যে হার এখন লক্ষ্য করা যাচ্ছে, তাতে মনে হচ্ছে, দেশে তৃতীয় দফায় সংক্রমণ শুরু হয়েছে।’

বিধিনিষেধ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি স্থানীয় সময় শুক্রবার সকালের পর তার মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করবেন। তারপর নতুন বিধিনিষেধ জারির এসব ঘোষণা আসতে পারে।