ইন্দোনেশিয়ায় ৯দিনের রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন সৌদি বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক : চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ায় নয়দিনের রাষ্ট্রীয় সফর শুরু করতে যাচ্ছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। ৪৬ বছরের মধ্যে এই প্রথম কোনো সৌদি বাদশাহ বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ সফর করতে যাচ্ছেন। এই সফরের মাধ্যমে সৌদি আরব ও ইন্দোনেশিয়ার মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

তাই পুরো প্রস্তুতিই নিয়েছেন সৌদি বাদশাহ। হয়তো সে কারণে ৫০৬ টন মালপত্র নিয়ে ইন্দোনেশিয়া যাচ্ছেন তিনি। তার এসব মালপত্রের মধ্যে রয়েছে দুটি মার্সিডিজ বেঞ্জ গাড়ি ও  দুটি ইলেক্ট্রিক লিফট।

ইন্দোনেশিয়ায় সৌদি বাদশাহর লাগেজ ও অন্যান্য পণ্য পরিবহণের দায়িত্ব পেয়েছে পিটি জাসা আংকাসা সেমিস্টা (জাস) নামে এক কোম্পানি। এই প্রতিষ্ঠানের কর্মকর্তা আদজি গুনাওয়ান ইন্দোনেশিয়ার সরকারি বার্তা সংস্থা আনতারাকে জানিয়েছেন, বাদশাহর পণ্যসম্ভার ইতিমধ্যে ইন্দোনেশিয়ায় চলে এসেছে। সৌদি বাদশাহর লাগেজ বহনের জন্য তার প্রতিষ্ঠান ৫৭২ জন কর্মীকে নিয়োগ দিয়েছে।

সৌদি রাজপরিবারের সদস্যরা জাঁকজমকভাবে বিদেশ সফরের কারণে সুপরিচিত। ২০১৫ সালে ওয়াশিংটনে সফরের সময় জর্জটাউনের একটি বিলাসবহুল হোটেলের পুরোটাই ভাড়া করেছিলেন বাদশাহ সালমান। বিলাসবহুল ওই হোটেলটিতে ২২২টি কামরা ছিল। ওই বছরই ফ্রান্সের উপকূলীয় অবকাশযাপন কেন্দ্র ফেঞ্চ রিভেরিয়াতে এক হাজার সফরসঙ্গী নিয়ে গিয়েছিলেন তিনি। তার কারণে পুরো ফ্রেঞ্চ রিভেরিয়া সৈকতে তিনদিন অন্যকোনো দেশের পর্যটক সেখানে প্রবেশ করতে পারেনি।