ইরাকে মার্কিন সেনারা আর থাকবে নাঃ যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ দীর্ঘদিনের দিন পর ইরাক থেকে নিজেদের সকল সেনাকে নিজ দেশে ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু ইরাক বা যুক্তরাষ্ট্র কেউ সেনা প্রত্যাহারের সঠিক সময় জানায়নি। তবে এর আগেই কয়েকবার যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করার জন্য সিদ্ধান্ত নিয়েছিল। জানা গেছে তাঁরা ধাপে ধাপে এ প্রক্রিয়া শেষ করবে। খবর এএফপির।

ইরাকের সাথে জো বাইডেন প্রশাসনের অধীনে প্রথমবার কিছু কৌশলগত আলোচনা হয়েছে বলে জানা যায়। এদিকে ইরানের সমর্থিত শিয়া প্যারামিটারি গোষ্ঠীটি প্রতিদিনেই ইরাকে অবস্থিত মার্কিন সেনাদের ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা অব্যাহত রেখেছে। ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সকল সেনা ফেরত নিতে চাপ হিসেবে এসব হামলাগুলো চালাচ্ছে বলে অনেকের ধারণা।

দু’দেশের কর্মকর্তাদের মধ্যে এক ভিডিও কনফারেন্সের পর দু’পক্ষই সেনা প্রত্যাহারের বিষয়ে একমত প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং ইরাকি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইনের নেতৃত্বে ওই ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। তারা জানিয়েছেন, ইরাকি বাহিনী এখন আরও দায়িত্ব গ্রহণের জন্য প্রস্তুত।

এক যৌথ বিবৃতিতে দু’দেশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, যুক্তরাষ্ট্র ও জোট বাহিনী এখন প্রশিক্ষণ ও পরামর্শমূলক কাজের প্রতি বিশেষভাবে মনোনিবেশ করেছে। যার ফলে ইরাক থেকে অবশিষ্ট সেনাদের নতুন করে নিয়োগের সুযোগ দেওয়া হয়েছে।

ইরাক একই সঙ্গে যুক্তরাষ্ট্র এবং ইরানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক রাখার চেষ্টা করে যাচ্ছে। অপরদিকে, দীর্ঘদিন ধরেই ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৈরি সম্পর্ক বিরাজ করছে।

২০২০ সালের জানুয়ারিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের রাজধানী বাগদাদে ইরানি কমান্ডার কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। তারপর থেকেই উত্তেজনা বেড়ে গেছে এবং ইরাক থেকে সেনা প্রত্যাহারের দাবি আরও জোরালো হয়েছে।