ইরাক নতুন প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাদিমি

আন্তর্জাতিক ডেস্কঃ দেড় মাসের মাথায় আবারও নতুন প্রধানমন্ত্রী পেলো ইরাক। দেশটির আইনপ্রণেতারা নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন মুস্তফা আল-কাদিমিকে। তিনি ইরাকের গোয়েন্দা বিভাগের প্রধান এবং সাবেক সাংবাদিক।

পূর্ণ মন্ত্রিসভা ছাড়াই নবগঠিত সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন কাদিমি। বৃহস্পতিবার (৭ মে) দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

ইরাকি কর্মকর্তারা জানিয়েছেন, নতুন প্রধানমন্ত্রীকে ইরাক এবং যুক্তরাষ্ট্র উভয় দেশই গ্রহণ করেছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কাদিমিকে ফোন করে নতুন সরকারকে স্বাগত জানিয়েছেন বলে এক বিবৃতিতে জানায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বছরের ৩০ নভেম্বর ইরাকে গণবিক্ষোভের মুখে পদত্যাগ করেন তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। গণবিক্ষোভের মধ্যেই চলতি বছরের ১ ফেব্রুয়ারি দুই মেয়াদে দেশটির যোগাযোগমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা মোহাম্মদ তৌফিক আলাউয়িকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি তার প্রার্থিতা প্রত্যাহার করায় ১৭ মার্চ নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান আদনান আল-জুরফি। তিনিও মন্ত্রিসভা গঠন করতে ব্যর্থ হয়েছেন।

আইনপ্রণেতাদের ভোটে স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ এবং বিদ্যুৎ মন্ত্রণালয়ের জন্য প্রার্থী নির্বাচনে সক্ষম হয়েছেন কাদিমি। তবে তেল, পররাষ্ট্র, আইন, কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয়ের জন্য কাদিমির মনোনীত প্রার্থীরা আইনপ্রণেতাদের সমর্থন অর্জন করতে পারেননি। তাই আপাতত পূর্ণ মন্ত্রিসভা ছড়াই সরকার গঠন করতে হচ্ছে কাদিমিকে।

মন্ত্রিসভা গঠনের পর এক টুইটে কাদিমি বলেন, ‘ইরাকের নিরাপত্তা, স্থিতিশীলতা এবং উন্নয়নই আমাদের পথ।’

ইরাকে করোনা ভাইরাস মোকাবিলাকে অগ্রাধিকার দেওয়া এবং গত কয়েকমাসের সরকারবিরোধী আন্দোলনে বিক্ষোভকারীদের যারা হত্যা করেছে, তাদের বিচারের মুখোমুখি করার আশ্বাস দিয়েছেন ৫৩ বছর বয়সী এ প্রধানমন্ত্রী।