ইরানের সঙ্গে মধ্যস্থতার দায়িত্ব দিয়েছেন ইমরান খানকে

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানের সঙ্গে যু্ক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনা নিরসনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইমরান খানকে মধ্যস্থতার দায়িত্ব দিয়েছেন। এ বিষয়ে ইতোমধ্যে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

বুধবার (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে ইমরান খান বলেন, গতকাল (২৪ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর আমি তাৎক্ষণিক প্রেসিডেন্ট রুহানির সঙ্গে কথা বলেছি। কিন্তু, আমরা চেষ্টা করছি, মধ্যস্থতা চলছে- এর বেশি এ মুহূর্তে বলতে পারছি না।

বুধবার (২৫ সেপ্টেম্বর) পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্র ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে। এর পর থেকেই তেহরান-ওয়াশিংটন সম্পর্ক শীতলতম অবস্থায় পৌঁছেছে। গত সপ্তাহে সৌদি আরবের দু’টি প্রধান তেল-স্থাপনায় হামলাতেও ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

পাকিস্তানের প্রধানমন্ত্রী জানান, তিনি নিউইয়র্ক আসার আগে সৌদি আরব সফর করে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করেছেন। সৌদি যুবরাজও তাকে ইরানি প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে অনুরোধ করেছেন।

মধ্যস্থতার বিষয়ে ট্রাম্প ইমরানের মতামত জানতে চাইলে তিনি বলেন, আমাদের সম্পর্ক খুব ভালো। সুতরাং, কিছু ঘটার সুযোগ রয়েছে।

ইমরান খান বলেন, অনেকেই আমাদের আলোচনার টেবিলে নিতে চান। দেখা যাক কী হয়। কিন্তু, এখন পর্যন্ত আমরা বৈঠকের জন্য সম্মত হইনি।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে এখন নিউইয়র্কে রয়েছেন ইমরান খান।