ইরানের ২৮টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে রাশিয়া। বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইরানের তৈরি ৩০টি শাহেদ ড্রোনের মধ্যে ২৮টি ভূপাতিত করে ধ্বংসের দাবি করেছেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ।

মঙ্গলবার ভোরে রুশ বাহিনী রাজধানী কিয়েভসহ বেশ কিছু অঞ্চলে এ হামলা চালায় বলে নিশ্চিত করেছেন কিয়েভ সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো। খবর আলজাজিরার।

সের্হি পপকো বলেন, কিয়েভের আশেপাশের আকাশসীমায় ইউক্রেনের বাহিনী এবং বিমান প্রতিরক্ষা দিয়ে প্রায় ২০টি শত্রু লক্ষ্যবস্তু চিহ্নিত ও ধ্বংস করা হয়েছে।

তিনি বলেন, রাজধানীতে আরেকটি ভয়াবহ বিমান হামলার ঘটনা ঘটিয়েছে রাশিয়া।

কিয়েভে মঙ্গলবার ভোরবেলা প্রায় সাড়ে ৪ ঘণ্টা এবং দেশের অন্যান্য শহরে কয়েক ঘণ্টা ধরে বিমান হামলার সাইরেন শোনা যায় বলে তিনি জানান।

পোল্যান্ডের সীমান্ত থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৩ মাইল) দূরে অবস্থিত প্রায় সাত লাখ জনসংখ্যার শহর লভিভের সামরিক প্রশাসন জানিয়েছে, মঙ্গলবার ভোর ৫টার দিকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রুশ হামলায় গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের বেশ কয়েকটি স্থানে আগুন ধরে গেছে।

তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে তিনি জানান।

দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলাও হয়েছে যেখানে সামরিক প্রশাসনের প্রধান ইউরি মালাশকো বলেন, রাশিয়া তার অভিযানে টেলিযোগাযোগ অবকাঠামোর পাশাপাশি কৃষি ও কৃষি সম্পত্তিকে লক্ষ্যবস্তু করেছে।

তিনি বলেন, জাপোরিজিয়া অভিযানে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।