ইসরাইলি অবরোধে বন্ধ গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্র

জ্বালানির অভাবে গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে। এতে পুরো গাজা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বুধবার স্থানীয় সময় বিকালে গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে যায়।

আলজাজিরা জানিয়েছে, ইসরাইলের অবরোধের কারণে গাজায় ইতোমধ্যে খাবার, সুপেয় পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। দেশটি থেকে যে বিদ্যুৎ সরবরাহ করা হতো, সেটিও বন্ধ করে দেওয়া হয়েছে।

গাজার বিদ্যুৎ কর্তৃপক্ষ আজ সকালে বলেছিল, ইসরাইলি অবরোধের কারণে জ্বালানির অভাবে গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটি কয়েক ঘণ্টার মধ্যে বন্ধ হয়ে যেতে পারে। এতে বিদ্যুৎহীন হয়ে পড়তে পারে গাজা।

গাজার কর্মকর্তারা বলছেন, গাজায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ দীর্ঘস্থায়ী হলে বড় ধরনের ‘মানবিক বিপর্যয়’ নেমে আসবে। এখানে প্রায় ২৩ লাখ ফিলিস্তিনি বসবাস করেন।

ইতোমধ্যে হামাস–নিয়ন্ত্রিত গাজা কর্তৃপক্ষ বলেছে, ইসরাইলের অবরোধের কারণে ‘সব ধরনের পণ্য সরবরাহ ও সেবা’ ঝুঁকির মধ্যে পড়েছে।

এদিকে ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা গাজায় অভিযান চালাতে প্রস্তুত এবং এর অংশ হিসেবে গাজা সীমান্তে লাখ লাখ সেনা মোতায়েন করা হয়েছে।

ইসরাইলের সামরিক বাহিনী- আইডিএফ এর মুখপাত্র জোনাথন কনরিকাস বলেন, গাজার চারপাশে প্রতিবন্ধকতা পুনরায় স্থাপন করা হয়েছে। গাজা সীমান্তের কাছে ‘পদাতিক, সাঁজোয়া সেনা, আর্টিলারি সৈন্যদল পাঠানো হয়েছে’। সেই সঙ্গে আরো প্রায় তিন লাখ সংরক্ষিত সেনা মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, সামরিক বাহিনী গাজা উপত্যকার কাছাকাছি রয়েছে এবং ইসরাইলি সরকার তাদেরকে যে মিশন দিয়েছে তা সম্পন্ন করতে প্রস্তুত হচ্ছে। এই লড়াইয়ের শেষে ভবিষ্যতে ইসরাইলি বেসামরিক নাগরিকদের হত্যা করার মতো হামাসের যাতে আর কোন সামরিক সক্ষমতা অবশিষ্ট না থাকে তা নিশ্চিত করাই এই মিশনের লক্ষ্য।