ইসরাইলের আগ্রাসনের মাত্রা বেড়ে যাওয়ায় যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে: ইরান

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরাইল গাজায় যে মাত্রায় আগ্রাসন চালাচ্ছে, তাতে এই যুদ্ধ ছড়িয়ে পড়াটা অবশ্যম্ভাবী হয়ে উঠছে বলে মনে করছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআবদুল্লাহিয়ান কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান বিন জসিম আল থানির সঙ্গে টেলিফোন কথোপকথনে এ অভিমত দিয়েছেন। শুক্রবার ইরানের প্রেস টিভির এক খবরে এ কথা বলা হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজার বেসামরিক বাসিন্দাদের বিরুদ্ধে যুদ্ধের তীব্রতা যে মাত্রায় বাড়ানো হয়েছে, তাতে যুদ্ধ বিস্তৃত হওয়ার সুযোগ অনিবার্য হয়ে উঠেছে।

এ যুদ্ধের ‘অনিবার্য বিস্তৃতি’ বলতে তিনি আসলে কী বুঝিয়েছেন, তা স্পষ্ট নয়। আগের দিন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে আমিরআবদুল্লাহিয়ান বলেন, গাজার নারী ও শিশুদের ওপর গণহত্যা চালিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইহুদি রাষ্ট্রটির অপরাধী, সহিংস ও আগ্রাসী চেহারা তুলে ধরছেন।

ইরান সমর্থিত গাজার শাসকগোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালিয়ে ১ হাজার ৪০০ শতাধিক মানুষকে হত্যা করে। এর পাল্টা জবাবে ওই দিনই গাজায় নির্বিচার বোমা হামলা শুরু করে ইসরাইল। এর পর থেকে ওই অঞ্চলে উত্তেজনা বাড়ছে।

হামাসের মিত্র লেবাননভিত্তিক সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ এরই মধ্যে কয়েক দফায় ইসরাইলের সীমান্তবর্তী এলাকায় হামলা চালিয়েছে। পাল্টায় লেবাননে হিজবুল্লাহর অবস্থানেও হামলা চালায় ইসরাইলি বাহিনী। লেবাননের নিরাপত্তা কর্মকর্তাদের দেওয়া তথ্যমতে, ইসরাইলের হামলায় হিজবুল্লাহর ৬০ জনের বেশি যোদ্ধা এবং ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

এদিকে ইসরাইল–ফিলিস্তিনের এ সংঘাত শুরু হওয়ার পর ইরাক ও সিরিয়ায় ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর ওপর অন্তত ৪০ বার হামলা চালিয়েছেন যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর সেনারা। অপরদিকে এসব দেশে মার্কিন অবস্থানে ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর হামলায় ৪৫ মার্কিন সেনা আহত হয়েছেন।

ইরান সমর্থিত ইয়েমেনের হুথিরাও ৭ অক্টোবর থেকে বেশ কয়েক দফায় ইসরাইলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। সেগুলো হয় ভূপাতিত করা হয়েছে অথবা লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই তা শেষ হয়েছে।

মধ্যপ্রাচ্যে প্রতিপক্ষকে বিশেষত ইরানকে শক্তি দেখানোর তৎপরতার অংশ হিসেবে যুক্তরাষ্ট্র গত সপ্তাহে এ অঞ্চলে পারমাণবিক অস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের ঘোষণা দিয়েছে।