ইসি গঠনে নাম প্রস্তাব করবে বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাজনৈতিক দলগুলোর কাছে সার্চ কমিটি যে নাম চেয়েছে, সেখানে পছন্দের পাঁচজনের তালিকা দেবে বিএনপি।

এ জন্য দলের স্থায়ী কমিটির সদস্যদের কাছ থেকে নাম নিয়েছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। সোমবারের মধ্যে তা চূড়ান্ত করে সার্চ কমিটির কাছে জমা দেওয়া হবে।

রোববার রাতে রাজধানীর গুলশানে বিএনপি নেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের বৈঠকে নাম দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বৈঠকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড. আব্দুল মঈন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, সার্চ কমিটির নাম চাওয়ার বিষয়ে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে তাদের মতামত নেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। নির্বাচন কমিশনার হিসেবে কাদের নাম প্রস্তাব করা যায়, সেটি জানতে চেয়ে স্থায়ী কমিটির সদস্যদের কাছে নাম চান তিনি। তারা (স্থায়ী কমিটির সদস্যরা) খালেদা জিয়ার কাছে পৃথকভাবে তাদের পছন্দের ব্যক্তিদের নাম দেন। কিন্তু কেউই কারো নাম দেখেননি। বিএনপি নেত্রী নামগুলো নিজের কাছে রেখেছেন।

সেখান থেকে পাঁচটি নাম চূড়ান্ত করার ক্ষমতা স্থায়ী কমিটির সদস্যরা চেয়ারপারসনকে দিয়েছেন। সোমবার রাতের মধ্যে নির্বাচন কমিশনার হিসেবে বিএনপির পাঁচ সদস্যের নামের তালিকা চূড়ান্ত হবে। মঙ্গলবার একটি প্রতিনিধিদল গিয়ে সার্চ কমিটির কাছে প্রস্তাবিত সেই তালিকা হস্তান্তর করবে বলে বৈঠক সূত্র জানিয়েছে।

এ ছাড়াও বৈঠকে সার্চ কমিটির কার্যক্রম পর্যবেক্ষণ এবং নির্বাচন কমিশন গঠনের সার্বিক বিষয় নিয়েও আলোচনা হয়েছে। বিএনপির সার্চ কমিটি নিয়ে অসন্তোষ থাকলেও শেষ পর্যন্ত কেমন ইসি হয়, তা দেখে পরবর্তী কর্মপরিকল্পনা নেবে দলটি।

বৈঠক শেষে মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমের কাছে বলেন, ‘বৈঠকে সার্চ কমিটি যে নাম চেয়েছে, সে বিষয়ে আলোচনা হয়েছে। স্থায়ী কমিটির বৈঠকটি সোমবার সন্ধ্যা পর্যন্ত মুলতবি করা হয়েছে। সোমবার নিশ্চয়ই সবকিছু আপনারা জানতে পারবেন।’ এর বেশি কিছু মহাসচিব বলতে অপারগতা প্রকাশ করেন।

বৈঠকের পর খালেদা জিয়া দলের মহাসচিবকে নিয়ে একান্ত বৈঠক করেন। তবে কী বিষয়ে আলোচনা হয়েছেন, তা জানা যায়নি।

৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি আবদুল হামিদ যে সার্চ কমিটি করেছেন শনিবার সেই কমিটি প্রথম সভা করে। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, যে ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছে, তাদের ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে। এ ছাড়া নতুন নির্বাচন কমিশন গঠনে মতামত নেওয়ার জন্য আগামী সোমবার বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসবেন সার্চ কমিটির সদস্যরা।