ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সৈদয়পুরে দা’ওয়াতে ইসলামীর মিলাদ ও র‍্যালী

মোঃ জাবেদ আক্তার, সৈদয়পুরঃ ১৪৪৩ হিজরি সনের পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) উপলক্ষে আজ শনিবার রোজ ৬ ঘটিকার দিকে সৈদয়পুর জিআরপি মোড় থেকে আশিকানে রাসূলের (দরূদ ) মাদানী সংগঠন  দা’ওয়াতে ইসলামীর পক্ষ থেকে রবিউল আউয়াল এর শুভাগমন উপলক্ষে জশনে জুলুশে মিলাদ ও র‍্যালী শহরের প্রধান প্রধান শহর প্রদক্ষিণ করে ও পুরাতন বাবুপাড়াস্হ শাহজালাল জামে মসজিদ ও মাদরাসাতুল মদিনায় দোয়ার মাধ্যমে শেষ হয়।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির বৈঠক বসবে। এর আগে দেশের কোথাও রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামী ১৯ অক্টোবর ঈদে মিলাদুন্নবী উদযাপিত হবে। আর আজ সন্ধ্যায় চাঁদ দেখা না গেলে সফর মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ০৯ অক্টোবর (শনিবার) রবিউল আউয়াল মাস শুরু হবে। সে হিসেবে আগামী ২০ অক্টোবর (বুধবার) ঈদে মিলাদুন্নবী উদযাপিত হবে।

আরবি ‘ঈদে মিলাদুন্নবী’র অর্থ হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মদিনের আনন্দোৎসব। বিশ্বব্যাপী মুসলমানরা ১২ রবিউল আউয়াল হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করেন।