উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকায় রাখুন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য চাই সঠিক খাদ্যাভ্যাস। খাবারে থাকতে হবে পটাসিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম ও কম সোডিয়াম। তাহলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে এ পরামর্শগুলো দেওয়া হয়েছে।

আজ আমরা এমন কিছু খাবার সম্পর্কে জানব যে খাবারগুলি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে—

ডিমঃ- ডিম,বিশেষ করে সাদা ডিম উচ্চ রক্তচাপের রোগীদের জন্য কার্যকর। প্রোটিন সমৃদ্ধ ডিম কোলেস্টেরল ও রক্তচাপের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। সকালের নাশতায় ডিম খেলে প্রাকৃতিকভাবে রক্তচাপ কমায়।

আপেলঃ- যাঁরা উচ্চ রক্তচাপে ভুগছেন, তাঁরা খাদ্যতালিকায় আপেল যুক্ত করবেন। আপেলে রয়েছে কুইয়ারসেটিন নামক উপাদান, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়া আপেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপজনিত নানা জটিলতার হাত থেকেও সুরক্ষা দেয়।

আমঃ- এখন আমের মৌসুম। আমে রয়েছে প্রচুর ফাইবার ও বিটা-ক্যারোটিন। দুটো উপাদানই রক্তচাপ কমাতে কার্যকর। গবেষণায় দেখা গেছে, বিটা-ক্যারোটিনযুক্ত খাবার ডায়েটে রাখলে রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখে।

তরমুজঃ- এখন তরমুজের মৌসুম। তরমুজে রয়েছে সিট্রুলিন নামক অ্যামিনো অ্যাসিড, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। অ্যামিনো অ্যাসিড রক্তনালীকে শিথিল করতে সাহায্য করে এবং নমনীয়তা বাড়ায়। ফলে উচ্চ রক্তচাপ কমে।

গাজরঃ- গাজর মিষ্টি ও রঙিন সবজি। এটি স্বাস্থ্যকর। এতে থাকা ফাইবার বা খাদ্য আঁশ ও পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়া গাজরে রয়েছে বিটা-ক্যারোটিন ও ভিটামিন সি, যা রক্তচাপ কমাতে কার্যকর ভূমিকা রাখে।

চাপ কমাতে ডাক্তারের পরামর্শে ওষুধ ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, দুটোই জরুরি। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি, না হলে এটি যেকোনো সময় বিপদ ডেকে আনতে পারে।