উচ্ছেদের নির্দেশ : নদী দখল করে ডেইরি খামার

মাগুরা প্রতিনিধি : মাগুরার শ্রীপুরের সারঙ্গদিয়ায় নদী দখল করে গড়ে ওঠা শ্রীপুর ডেইরি খামারের বর্ধিত অংশ ভেঙে ফেলার জন্য সংশ্লিষ্ঠদের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা ভূমি ব্যবস্থাপনা বিষয়ক এক সভায় এ নির্দেশ দেন জেলা প্রশাসক মাহবুবর রহমান।

জানা গেছে, সারঙ্গদিয়া গ্রামের আকমল হোসেন নামে এক ব্যবসায়ী ব্যাংক লোনের মাধ্যমে ওই ডেইরি খামারটি গড়ে তোলেন। কিছুদিন পরই তিনি ডেইরির পেছনের দিকে কুমার নদীর পাড়ে প্রায় ৩০ শতক নদীর জায়গায় গরুর সেড ও একটি রেস্টহাউজ নির্মাণ করেন। নির্মাণের পর তিনি জেলা প্রশাসকের কাছে ওই জায়গা লিজ নেওয়ার জন্য একটি আবেদন করেন।

জেলা প্রশাসক তার আবেদন নাকচ করে দিয়ে নদীর অংশের স্থাপনা অপসারণের নির্দেশ দেন। কিন্তু দীর্ঘদিন ওই স্থাপনা অপসারণ না করায় জেলা ভূমি ব্যবস্থাপনা বিষয়ক সভায় দ্রুত ওই স্থাপনাগুলো অপসারণের নির্দেশ দেওয়া হয়।

এ ছাড়া সভায় আগামী ২ জানুয়ারির মধ্যে জেলার সকল অবৈধ দখল ও খাসজমির তথ্য জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।পাশাপাশি বিভিন্ন স্থানে দখল হয়ে যাওয়া নদীর জায়গা পুনরুদ্ধারে সকলকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান জেলা প্রশাসক।

এ সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মনিরুল ইসলাম, জেলা নদী রক্ষা আন্দোলনের নেতা অ্যাডভোকেট কাজী মিনহাজ, নদী রক্ষায় আন্দোলনরত সংগঠন ‘জাগো’ মাগুরার সাধারণ সম্পাদক সৈয়দ বারিক আনজাম বার্কিসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা।